Home » মহারাষ্ট্রে জারি ১৪৪ ধারা, কড়া নির্দেশিকা মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের

মহারাষ্ট্রে জারি ১৪৪ ধারা, কড়া নির্দেশিকা মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের

মুম্বই : লকডাউন জারি হল না। তবে রাজ্য জুড়ে জারি করা হল ১৪৪ ধারা। এক বিবৃতি জারি করে এমনই জানিয়েছে মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরে সরকার। বিবৃতিতে মহারাষ্ট্র সরকার জানিয়েছে লকডাউনে সায় নেই প্রশাসনের। তবে করোনা পরিস্থিতি বিচার করে জারি করা হয়েছে ১৪৪ ধারা।

এই ক্ষেত্রে বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে মহারাষ্ট্রের বাসিন্দাদের। বুধবার রাত আটটা থেকে জারি করা হবে ১৪৪ ধারা। ১৫ই মে পর্যন্ত এই ধারা বলবৎ থাকবে বলে জানানো হয়েছে। মহারাষ্ট্র সরকার জানিয়েছে এক জায়গায় পাঁচ জনের বেশি জমায়েত করা যাবে না। যে কোনও হোটেল বা দোকান থেকে জিনিস কিনে আনা যাবে সকাল সাতটা থেকে রাত আটটার মধ্যে।

ভারতীয় দন্ডবিধির (IPC) ১৪৪ ধারা মূলত সাধারণের অবাঞ্ছিত ভিড় এড়াতে ব্যবহার করতে পারে প্রশাসন। বিক্ষোভ বা সাম্প্রদায়িক হিংসা রুখতে এই ধারার ব্যবহার একাধিক বার দেখা গিয়েছে। তবে মহারাষ্ট্র সরকার জানিয়েছে সাধারণের সুরক্ষার কথা ভেবেই ১৪৪ ধারা জারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত স্কুল ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হবে বলে খবর।

কোনও রকম রাজনৈতিক, সামাজিক বা ধর্মীয় জমায়েতে অনুমতি দেওয়া হবে না বলে জানানো হয়েছে। দেশের এই করোনা পরিস্থিতিতে রাজনীতি করার প্রয়োজন নেই বলে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানিয়েছেন। এদিকে, রাজ্যের ক্রমশ নিয়ন্ত্রণের বাইরে যাওয়া করোনা পরিস্থিতির জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করেন মুখ্যমন্ত্রী ঠাকরে।

প্রধানমন্ত্রীকে ফোন করে সাহায্য চেয়েছেন মুখ্যমন্ত্রী বলে খবর। এদিকে, এর আগে, বিশেষজ্ঞরা জানিয়ে ছিলেন যে মহারাষ্ট্রে কোভিডের বাড়বাড়ন্ত রুখতে লকডাউনই ভরসা হতে পারে৷ ইতিমধ্যেই নানা কঠোর করোনা বিধি জারি করা হয়েছে সে রাজ্যে। নাইট কার্ফু থেকে উইকেন্ড লকডাউন চলছে মহারাষ্ট্রে। তবে সূত্রের খবর উদ্ধব ঠাকরে ৮ দিনের সম্পূর্ণ লকডাউনের জন্য সায় দিয়েছিলেন। কিন্তু টাস্ক ফোর্সের কর্তারা জানান যে লকডাউন হলে তা ১৪ দিনের জন্য হওয়া উচিত।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *