Home » ১২ এপ্রিল সেই মিলন মেলার ইতি ঘটে

১২ এপ্রিল সেই মিলন মেলার ইতি ঘটে

মৃত্যু, ব্যাধি, জরা সর্বোপরি মহামারিকে তুচ্ছ করে উৎসবে অংশ নেওয়ার নামই ছিল যেন এবারের বইমেলা। কেননা ভিন্ন প্রেক্ষাপটে নানা চড়াই-উৎরাই পেরিয়ে আয়োজন ছিল এবারের বইমেলার। গতবারের মতো লেখক-পাঠকদের উপচেপড়া ভিড় এবার ছিল না। তবুও তো ছিল পাঠক-লেখকদের মিলনমেলা। সেই মিলনমেলার ইতি ঘটছে আজ।

১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সর্বাত্মক লকডাউন শুরু হওয়ার দুই দিন আগে বই মেলা বন্ধের সিদ্ধান্ত নেয় সংস্কৃতি মন্ত্রণালয়। সে হিসেবে ১২ এপ্রিল বিকেলে পসরা গুটিয়ে নেয় প্রকাশকরা।

আজ সেই মিলনমেলার ইতি ঘটছে আজ প্রকাশকরা তাদের বই স্থানান্তর ও স্টল অপসারণ করেন বলে বাংলা একাডেমির পক্ষ থেকে জানানো হয়েছে।

গত ১৮ মার্চ থেকে বইমেলা শুরু হওয়ায় তা পুরনো নিয়মে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলছিল। করোনাভাইরাস প্রতিরোধে ১৮ দফা নির্দেশনা আসায় মেলা চলার সময়সীমা বিকেল ৩ থেকে সন্ধ্যা সাড়ে ৬টা করা হয়।

সবশেষ মেলার চলার সময়সীমা দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলা চলার সময় নির্ধারণ করে সংস্কৃতি মন্ত্রণালয়। ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সর্বাত্মক লকডাউন শুরু হওয়ার দুই দিন আগে বই মেলা বন্ধের সিদ্ধান্ত নেয় সংস্কৃতি মন্ত্রণালয়। সে হিসেবে ১২ এপ্রিল বিকেলে পসরা গুটিয়ে নেয় প্রকাশকরা।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *