Home » ভোটের বাংলায় করোনা-গ্রাফ ঊর্ধ্বমুখী, সাড়ে ৪ হাজার ছাড়াল দৈনিক সংক্রমণ

ভোটের বাংলায় করোনা-গ্রাফ ঊর্ধ্বমুখী, সাড়ে ৪ হাজার ছাড়াল দৈনিক সংক্রমণ

কলকাতা : ভোটের বাংলায় লাগামছাড়া সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন সাড়ে ৪ হাজারেরও বেশি। একইসঙ্গে একদিনে রাজ্যে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৪ জনের। রাজ্যে করোনার সংক্রমণের বিপজ্জনক রূপ নিয়ে দুশ্চিন্তা বাড়ছে। ইতিমধ্যেই জেলাশাসকদের সঙ্গে সংক্রমণে লাগাম পরানো নিয়ে বৈঠক সেরেছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্ন থেকে এক নির্দেশিকা জারি করেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। ভোট মিটে যাওয়া ১০টি জেলার প্রশাসনের সঙ্গে এদিন বৈঠক করেন মুখ্যসচিব।

করোনার সেকেন্ড ওয়েভ তাণ্ডব চালাচ্ছে দেশজুড়ে। গোটা দেশে করোনার সংক্রমণের বিদ্যুৎ গতি। যা নিয়ে ঘোর উদ্বেগে স্বাস্থ্যমন্ত্রক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিন কয়েক আগেই দেশের করোনা পরিস্থিতি পর্যালোচনায় মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক সেরেছেন। সংক্রমণ মোকাবিলায় আরও কী কী করণীয় সেব্যাপারে বিস্তারিতভাবে আলোচনা হয়েছে সেই বৈঠকে। দেশের একাধিক রাজ্যের পাশাপাশি হু হু করে সংক্রমণ ছড়াচ্ছে ভোটের বাংলায়। সোমবার সন্ধেয় রাজ্য স্বাস্থ্য দফতরের দেওয়া বুলেটিন চোখ কপালে তোলার মতো পরিসংখ্যান জানিয়েছে। একদিনে বাংলায় করোনা আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৫১১ জন। গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৪ জনের।

কলকাতা ও উত্তর ২৪ পরগণায় এদিনও সংক্রমিত হাজারেরও বেশি। করোনায় ভয়াবহতা বেড়েই চলেছে বাংলায়। দেশের মতোই পশ্চিমবঙ্গেও দৈনিক সংক্রমণের ভিত্তিতে নতুন আতঙ্ক তৈরি হচ্ছে প্রতিদিন। সোমবারও কলকাতা ও উত্তর ২৪ পরগনায় নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা হাজার পেরিয়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে করোনায় কাবু ১ হাজার ১১৫ জন। উত্তর ২৪ পরগনায় একদিনে করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮৭ জন।

এদিকে রাজ্যে করোনা মোকাবিলায় সোমবারই নবান্ন থেকে বেশ কয়েকটি নির্দেশিকা জারি করা হয়েছে। ২০২০ সালে কোভিড সংক্রমণের সর্বোচ্চ অবস্থায় হাসপাতালগুলোতে যে ব্যবস্থা নেওয়া হয়েছিলো তার থেকেও ২০ শতাংশ অধিক ব্যবস্থা তৈরি রাখার নির্দেশ। ২৪ ঘন্টার মধ্যে এই ব্যবস্থা তৈরির নির্দেশ নবান্নের। এরই পাশাপাশি মাইক্রো কন্টেনমেন্ট জোন করা যেতে পারে কিনা তা খতিয়ে দেখতে বলা হয়েছে। আরটিপিসিআর টেষ্ট বাড়ানোর নিরিদেশ জারি হয়েছে।

এছাড়াও জনবহুল এলাকায় অবাঞ্ছিত ভিড় এড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে বলা হয়েছে।
অক্সিজেন যাতে অপ্রতুল না হয় এখন থেকেই সেই বিষয়টি নিশ্চিত করতে তৎপরতার নির্দেশ নবান্নের। অ্যাম্বুলেন্স ও ভেন্টিলেশন-এর পর্যাপ্ত ব্যবস্থা রাখতেও নির্দেশ দেওয়া হয়েছে।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *