১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: আশফাকুর রহমান

আমার সম্পর্কে : বার্তা বিভাগ প্রধান
প্রচ্ছদ বিভাগ সাহিত্য

তনিমা খাঁনের প্রথম প্রকাশিত গ্রন্থ ‘স্বপ্নে ভেজা চোখ’ এর মোড়ক উম্মোচন

রবিবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় নগরীর শিবগঞ্জস্থ একটি অভিজাত রেস্টুরেন্টে তরুণ কবি তনিমা খাঁনের প্রথম প্রকাশিত গ্রন্থ ‘স্বপ্নে ভেজা চোখ’ এর মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সাংসদ শফিকুর রহমান চৌধুরী বলেন, সাহিত্যচর্চার ফলে মানুষের জৈবিক ও আত্মিক- এ দুই সত্তারই উৎকর্ষ সাধন হয়। সাহিত্য ব্যক্তিকে মার্জিত করে তোলে এবং আবেগ, অনুভূতি ও মূল্যবোধকে জীবনের সামগ্রী করে নেয়ার প্রেরণা জোগায়।

শফিকুর রহমান চৌধুরী আরও বলেন, সুন্দর মনের মানুষ ছাড়া সাহিত্যচর্চা কোনোদিনই সফল হতে পারে না। মনকে সুন্দর ও সজীব করে তোলে সাহিত্য। সাহিত্য মানে সহযোগিতা ও সহমর্মিতা, জীবনে জীবন যোগ করা। এই চেতনাই সমাজের উন্নয়নের মূল বিষয়। কুসংস্কার, অন্ধবিশ্বাস, বিচারহীনতা- এসব সাহিত্য ও সংস্কৃতির পরম শত্রু এবং সমাজ-প্রগতির প্রবল বাধা। পাশাপাশি তিনি নবীন কবি তনিমা খানকে ‘স্বপ্নে ভেজা চোখ’ প্রকাশ করায় অভিনন্দন জানান এবং তনিমা খানের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করেন।

অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত পাঠ করেন তোরাব উদ্দিন। আব্দুল কাদির জিকুর সঞ্চালনায় ও ওয়েছ আহমদের সভাপতিত্বে বিশেষ অতিথি টিলাগড় পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক মোঃ ছমর উদ্দিন মানিক, আর বক্তব্য রাখেন কথা সাহিত্যিক কবি আয়েশা মুন্নি, কাউন্সিলর তুহিন আহমদ, মহিলা কাউন্সিলর নাজনীন আক্তার কণা, কবি তনিমা খাঁন। স্বাগত বক্তব্য রাখেন গোলাম কিবরিয়া।

Leave a comment