Home » জেএমবি নেতা জঙ্গি আব্দুল আজিজ ওরফে হানিফকে আমৃত্যু কারাদণ্ড

জেএমবি নেতা জঙ্গি আব্দুল আজিজ ওরফে হানিফকে আমৃত্যু কারাদণ্ড

সিলেটের কদমতলী বাস টার্মিনালে ২০০৫ সালে সিরিজ বোমা হামলা মামলার হোতা জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) নেতা মাওলানা আব্দুল আজিজ ওরফে হানিফকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত। রবিবার (১৩ ডিসেম্বর) দুপুরে সিলেটের অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মোমিনুন্নেসা এই রায় ঘোষণা করেন।বিষয়টি নিশ্চিত করেন আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) জুবায়ের বক্ত।তিনি জানান, বোমা হামলার ঘটনায় জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) নেতা জঙ্গি মাওলানা আব্দুল আজিজ ওরফে হানিফকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত।

কদমতলী বাস টার্মিনালে হামলার ঘটনায় দক্ষিণ সুরমা থানায় আব্দুল আজিজ ওরফে হানিফসহ অজ্ঞাত জঙ্গিদের আসামি করে মামলা করা হয়। ২০১৪ সালের ২৭ মে বিশেষ ক্ষমতা আইনের এ মামলার চার্জ গঠন করা হয়। আদালতে জঙ্গি আব্দুল আজিজ হামলায় জড়িত থাকার কথা স্বীকার করে ১৬৪ ধারায় জবানবন্দিও দেন।

আদালত সূত্র জানায়, ২০০৫ সালের ১৭ আগস্ট জেএমরি জঙ্গিরা সারাদেশের মতো সিলেটে ১৩টি, সুনামগঞ্জে পাঁচটি, হবিগঞ্জে পাঁচটি ও মৌলভীবাজারে পাঁচটিসহ মোট ২৯টি স্থানে বোমার বিস্ফোরণ ঘটায়। বোমা বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে সিলেটের আদালতপাড়া, জেলা প্রশাসকের কার্যালয়সহ জনগুরুত্বপূর্ণ এলাকা। ওইদিন বেলা ১১টা ১৫ মিনিটে সিলেট নগরীর আদালতপাড়া, জেলা প্রশাসকের কার্যালয়ের সিঁড়ির নিচ, শাহি ঈদগাহ, নয়াসড়ক, কদমতলী বাস টার্মিনাল, লামাবাজারের একটি নার্সারিসহ ১৩টি এলাকায় একসাথে ও একই সময়ে বোমার বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এসব গঠনায় পৃথক পৃথক মামলা দায়ের হয় সংশ্লিষ্ট থানাগুলোতে।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *