২১শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: shuddhobarta24@

আমার সম্পর্কে : This author may not interusted to share anything with others
প্রচ্ছদ বিভাগ বাংলাদেশ

বেতাগীতে লেপ-তোষক তৈরিতে ব্যস্ত কারিগররা

অলি আহমেদ : বরগুনার বেতাগীতে লেপ-তোষক তৈরির ধুম লেগেছে।বেচা-কেনা ভালো বলে খুশি ব্যবসায়ী ও কারিগররা।

লেপ-তোষকের দোকানের কারিগরদের এখন দম ফেলার ফুরসত নেই। উপজেলার পৌর এলাকাসহ বিভিন্ন হাট-বাজারে লেপ-তোষক তৈরির কারিগররা এখন হাঁকডাক করে ঘুরে বেড়াচ্ছেন। শুধু লেপ-তোষক তৈরি নয়, শীতের আগমনী বার্তার সঙ্গে সামগ্রিক পরিবর্তন আনতে শুরু করেছে। পাতলা পোশাককের পরিবর্তে অনেকেই মোটা জামার দিকে ঝুঁকছেন। তাই এখন কদর বাড়তে শুরু করেছে গরম পোশাকেরও।

সরেজমিনে দেখা গেছে, বেতাগী,মোকামিয়া, কাউনিয়া ও চান্দখাখী বাজারে লেপ-তোষকের প্রায় সবকটিতেই দোকানে অর্ডার দিতে আসা ক্রেতাদের ভিড়। লেপ-তোষকের দোকানিরাও অর্ডার গ্রহণ এবং বিভিন্ন রং ও মানের কাপড়, তুলা দেখতে ব্যস্ত সময় কাটচ্ছেন বলে জানান।

একজন কারিগর একটি লেপ-তোষক তৈরি করতে সময় লাগে ২ থেকে ৩ ঘন্টা, ৪-৫ হাত একটি লেপ-তোষক বানানোর মজুরি ২শত টাকা। দোকানে একটি লেপ বিক্রি হয় ১৩শত থেকে ২ হাজার টাকা, তোষক বিক্রি হয় ১৫শত থেকে ৩৫শত টাকা।

কারিগর মোঃ মিরাজ হোসেন বলেন,গত কয়েকদিন ধরে রাতে শীত পড়ায় কাজের চাপ বেড়েছে। অনেকে নতুন লেপ-তোষক বানাতে আবার কেউ কেউ পুরাতন লেপ-তোষক মেরামতের জন্য নিয়ে আসছেন।

বেতাগী বন্দরে বিশিষ্ট লেপ-তোষক ব্যবসায়ী রাজ্জাক ষ্টোরের স্বত্বাধিকারী মোঃ আরিফুর ইসলাম খান জানান, মহামারী করোনায় এ ব্যবসায় মন্দাভাব হবে মনে করছিলাম, শীতে বেচা-কেনা ভালো।

Leave a comment