২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: Md Mahfuz ahmed

আমার সম্পর্কে : প্রতিনিধি
প্রচ্ছদ বিভাগ আন্তর্জাতিক

সময়ই শেষ কথা বলবে : ট্রাম্প

অনলাইন সংস্করণ: মার্কিন নির্বাচনের এক সপ্তাহের বেশি সময় পেরিয়ে গেলেও এখনও পরাজয় স্বীকার করেননি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বরং তিনি প্রেসিডেন্ট থাকবেন কিনা সেটি ‘সময়ই বলে দেবে’ বলে শুক্রবার হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এক সংবাদ সম্মেলনে মন্তব্য করেছেন।

করোনাভাইরাসের ভ্যাকসিনের কাজের ব্যাপারে সংবাদ সম্মেলনে সংক্ষিপ্ত আলোচনায় ট্রাম্প আবারও জোর দিয়ে বলেন, ভাইরাসের বিস্তার রোধে তিনি কখনই লকডাউন ফিরিয়ে আনবেন না।

ট্রাম্প বলেন, ভবিষ্যতে যাই ঘটুক না কেন, আমি আশাবাদী। কার প্রশাসন আসছে সেটি কেউ জানেন না। তবে সময়ই শেষ কথা বলবে।

কোনও ধরনের প্রমাণ দেখাতে না পারলেও গত ৩ নভেম্বরের নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলেছেন মার্কিন এই প্রেসিডেন্ট। ইতোমধ্যে দেশটির বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ভোট জালিয়াতির অভিযোগ এনে মামলাও করেছে ট্রাম্পের রিপাবলিকান শিবির।

যদিও বৃহস্পতিবার মিশিগানের একটি আদালত ভোট জালিয়াতির অভিযোগে দায়েরকৃত একটি মামলা খারিজ করে দিয়েছে।

নির্বাচনে কারচুপির দাবির সঙ্গে একমত পোষণ করে আসা সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন ট্রাম্প। নির্বাচনে কারচুপির বিরুদ্ধে শনিবার ওয়াশিংটনে বড় ধরনের জনসমাবেশের আয়োজন করেছে রিপাবলিকান পার্টি। ‘চুরি ঠেকাও’, ‘মিলিয়ন মেগা মার্চ’, এবং ‘উইমেন ফর আমেরিকা ফার্স্ট’র ব্যানারে লাখ লাখ মানুষ এই সমাবেশে অংশ নেয়ার পরিকল্পনা করেছে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য ২৭০টি ইলেকটোরাল কলেজ ভোটের দরকার হলেও ৩ নভেম্বরের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি। অন্যদিকে, ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন পেয়েছেন ৩০৬টি।

ইলেকটোরাল ভোট কম পেলেও এখন পর্যন্ত নির্বাচনে পরাজয় স্বীকার করেননি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ২০ জানুয়ারি নতুন মার্কিন প্রেসিডেন্টের শপথগ্রহণের কথা রয়েছে।

সূত্র : এএফপি, রয়টার্স

Leave a comment