Home » চলতি বছরের মধ্যেই সবার কাছে বিদ্যুৎ সুবিধা পৌঁছ  দেওয়া হবে

চলতি বছরের মধ্যেই সবার কাছে বিদ্যুৎ সুবিধা পৌঁছ  দেওয়া হবে

ডেস্ক নিউজ : চলতি বছরের মধ্যেই প্রায় সব মানুষকে বিদ্যুৎ সুবিধার আওতায় আনা হবে। এরমধ্যে প্রায় আশি ভাগ মানুষ বিদ্যুতের আওতায় এসেছে। ডিসেম্বরের দিকে ৯৭ ভাগ হবে।

তবে শতভাগ দেশবাসীকে বিদ্যুৎ দিতে ২০২১ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এছাড়া, দেশের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে বিদ্যুতের চাহিদাও বছরে ১৫ শতাংশ হারে বাড়ছে। শিল্পের চাহিদা মোকাবেলার সঙ্গে পর্যায়ক্রমে সব উপজেলাকে শতভাগ বিদ্যুৎ সুবিধার আওতায় আনা হচ্ছে। এভাবে দেশের সব মানুষকে বিদ্যুৎ দিতে উৎপাদনের জ্বালানির ধরনও পরিবর্তন হচ্ছে। গ্যাস এবং তরল জ্বালানির পর এলএনজি দিয়েও ৪ হাজার মেগাওয়াট এবং শুধু আমদানি করা কয়লা দিয়ে ১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ প্রকল্প স্থাপনের কাজ চলছে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানান, শিল্পায়ন এবং বৈদ্যুতিক যন্ত্রপাতির ব্যবহার বেড়ে যাওয়ায় বিদ্যুৎ চাহিদার চিত্রও দ্রুত পাল্টে যাচ্ছে। তা মোকাবেলার পাশাপাশি সরকারের লক্ষ্য, নির্দিষ্ট সময়ের আগেই ঘরে ঘরে বিদ্যুতের আলো পৌঁছে দেয়া।
গ্রিড লাইনের আওতায় না থাকায় কেউ যাতে বিদ্যুৎ সুবিধার বাইরে না থাকে সেজন্য প্রত্যন্ত অঞ্চলে সৌর বিদ্যুৎ ছড়িয়ে দিতে নানামুখী উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *