৫ই আগস্ট, ২০২০ ইং , ২১শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: mahfuz ahmed

আমার সম্পর্কে : প্রতিনিধি
প্রচ্ছদ বিভাগ শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ৩১ আগস্ট পর্যন্ত

করোনাভাইরাস মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরো ২৫ দিন বাড়িয়েছে সরকার। চলমান ছুটি আগামী ৬ আগস্ট শেষ হওয়ার কথা ছিল। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩১ আগস্ট পর্যন্ত প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩১ আগস্ট পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পারস্পরিক আলোচনার মাধ্যমে ছুটির এই নতুন তারিখ নির্ধারণ করেছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক অনলাইন বৈঠকে এই সিদ্ধান্ত নেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফায় সেই ছুটি বাড়িয়ে এবার আগস্ট মাসের পুরোটাই ছুটি ঘোষণা করা হলো। করোনার কারণে গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের যে পরীক্ষা হওয়ার কথা ছিল, তা-ও স্থগিত করা হয়েছে।

জানা যায়, শিক্ষার ক্ষতি পোষাতে একাধিক পরিকল্পনা রয়েছে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের। করোনা পরিস্থিতির উন্নতি হলে আগামী সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা রয়েছে। সেপ্টেম্বরে প্রতিষ্ঠান খুলতে পারলে ডিসেম্বরেই সব পরীক্ষা শেষ করতে চায় মন্ত্রণালয়। তবে নভেম্বরের পিইসি-ইবতেদায়ি ও জেএসসি-জেডিসি পরীক্ষা আয়োজনের কথা থাকলেও এসব পরীক্ষা পিছিয়ে নিয়ে ডিসেম্বরে আয়োজন করা হতে পারে।

তবে সেপ্টেম্বরে স্কুল খুলতে না পারলে শিক্ষাবর্ষ দুই মাস অর্থাৎ আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানোর বিকল্প চিন্তাও আছে বলে জানা গেছে। সব ধরনের পরিকল্পনার জন্যই সিলেবাস সংক্ষিপ্ত করার কাজ করছে মন্ত্রণালয়।

Leave a comment