Home » তোমার হিন্দু প্রতিবেশীদের প্রতি খেয়াল রেখো বাবা, ইমাদ উদ্দিন চৌ: ফুলতলী

তোমার হিন্দু প্রতিবেশীদের প্রতি খেয়াল রেখো বাবা, ইমাদ উদ্দিন চৌ: ফুলতলী

আজকাল সোশ্যাল মিডিয়া খুললেই দেখা যায়, এখানে সেখানে হিন্দু-মুসলমানদের দাঙ্গার খবর। কেউ কেউ আবার ধর্মকে পুজি করে নিরাপরাদ মানুষকে হত্যা করার ষড়যন্ত্রে লিপ্ত। ধর্মের নাম করে হানাহানি এখন যেন আন্তর্জাতিক রাজনীতির একটি বড় অংশ।

হযরত আল্লামা ছাহেব কিবলাহ ফুলতলী (রহ) শুধু যে দ্বীনের খাদিম ছিলেন এমন নয়, তিনি দ্বীনের খেদমতের লক্ষ্যে রাজনৈতীক সংগঠন গঠন করেছেন এবং তার জীবদ্দশায় বহু আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন।

বাংলাদেশ একটি মুসলিম সংখ্যাঘরিষ্ট দেশ। এই দেশের একজন প্রভাবশালী আলিম ছিলেন আল্লামা ছাহেব কিবলাহ ফুলতলী (রহ.)। গরিব-দুঃখিদের খেদমত করা ছাহেব কিবলাহ (রহ.) এর সবচেয়ে পছন্দনীয় কাজ ছিল। তিনি সারা জিবন অসহায় মানুষের পাশে দাড়িয়েছেন। কখনও ধর্মের কারণে কাউকে অবহেলা করেন নি, হোক সে হিন্দু, হোক সে মুসলমান যে ই এসেছে ছাহেব কিবলাহ’র কাছে তিনি থাকে কখনও খালি হাতে ফিরিয়ে দেননি।

জকিগঞ্জ উপজেলা, যেখানে হযরত ছাহেব কিবলাহ’র বাড়ি অবিস্থিত, তার চার পাশে হাজারের অধিক হিন্দু পরিবারের বসবাস এবং এরা প্রায় সবাই দারিদ্রতার কারনে মানবেতর জিবন যাপন করে। হযরত ছাহেব কিবলাহ (রহ.) সুযোগ পেলেই তাদের পাশে ছুটে যেতেন এবং সাহায্যের হাত বাড়িয়ে দিতেন।

তারই সুযোগ্য সন্তান হযরত আল্লামা বড় ছাহেব কিবলাহ’র মুখে বার বার শুনা যায় এই কথা বলতে যে হযরত ছাহেব কিবলাহ উনাকে বলতেন ”তোমার হিন্দু প্রতিবেশীদের প্রতি খেয়াল রেখো বাবা, তাদের কখনও অবহেলা করো না”।

বড় ছাহেব কিবলাহ’র প্রতিষ্টিত দাতব্য সংস্থা LATIFI HANDS এর একটি উল্লেখযোগ্য প্রজেক্ট হচ্ছে “হিন্দু সাহায্য প্রকল্প”। হযরত বড় ছাহেব কিবলাহ নিয়মিত এই প্রজেক্ট করে থাকেন। এরই ধারাবাহিকতায় আজ জকিগন্জ উপজেলার অন্তর্ভূক্ত দাউদপুর, কিয়াচন্দন, উত্তর জিয়াপুর ও নিলাম্বরপুর গ্রামের ১২০টি হিন্দু পরিবারের মধ্যে নগদ টাকাসহ, চাল, ডাল ইত্যাদি খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আনজুমানে আল-ইসলাহ এর সম্মানীত সভাপতি হযরত আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *