৭ই জুলাই, ২০২০ ইং , ২৩শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: আশফাকুর রহমান

আমার সম্পর্কে : বার্তা বিভাগ প্রধান
প্রচ্ছদ বিভাগ তথ্যপ্রযুক্তি

টিকটক, লাইকিসহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত

সীমান্ত উত্তেজনা নিয়ে চীনের বিরুদ্ধে বড় ধরনের পদক্ষেপ নিল ভারত। দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় আজ এক প্রজ্ঞাপন জারি করে টিকটক সহ কমপক্ষে ৫৯টি চীনা অ্যাপস নিষিদ্ধ করেছে। নিষিদ্ধ অ্যাপের তালিকায় শেয়ারইট, হেলো, লাইকি, উইচ্যাট, ইউসি ব্রাউজার সহ অনেক জনপ্রিয় অ্যাপ রয়েছে।

ভারতীয় মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার লক্ষ্যেই এই পদক্ষেপ। ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, ‘এই সিদ্ধান্ত ভারতীয় সাইবারস্পেসের সুরক্ষা ও সার্বভৌমত্ব নিশ্চিত করার লক্ষ্যে একটি পদক্ষেপ।’

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, অ্যান্ড্রয়েড এবং আইওএস স্মার্টফোনের জন্য চীনের কিছু মোবাইল অ্যাপ অপ্রত্যাশিতভাবে ব্যবহারকারীদের ডেটা অনুমোদনহীন প্রক্রিয়ায় ভারতের বাইরের সার্ভারগুলোতে পাঠিয়ে থাকে। পাশাপাশি কিছু মোবাইল অ্যাপের অপব্যবহার সম্পর্কিত নানা অভিযোগ পাওয়ার পরিপ্রেক্ষিতে অ্যাপগুলো নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

ভারতীয় ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা ঝুঁকির অভিযোগে ৫৯টি চীনা অ্যাপ চিহ্নিত করে অ্যাপগুলো ব্লক করার জন্য সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টার এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সুপারিশ পাঠিয়েছে দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

Leave a comment