৫ই জুন, ২০২০ ইং , ২২শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: আশফাকুর রহমান

আমার সম্পর্কে : বার্তা বিভাগ প্রধান
প্রচ্ছদ বিভাগ বাংলাদেশ

ঘূর্ণিঝড়ের আশঙ্কা, সমুদ্র ও নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী সাগরে সৃষ্ট লঘুচাপটি শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি এখন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল থাকায় সব সমুদ্রবন্দরে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত এবং নদীবন্দরে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এই নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে চলতি সপ্তাহে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ‘আমরা আশঙ্কা করছি, কিন্তু এখনই বলা যাবে না যে ঘূর্ণিঝড় হবেই। এটা নির্ভর করে নিম্নচাপটির গতি-প্রকৃতির ওপরে। কখনও এই নিম্নচাপ আরও শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে এবং পরবর্তীতে ঘূর্ণিঝড়ে পরিণত হয়। আবার কখনও দুর্বল হয়ে শক্তি হারায়।’

তিনি বলেন, ‘এই নিম্নচাপের গতি ও প্রকৃতি বিশ্লেষণ করে এটি আরও শক্তিশালী হওয়ার আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর। তবে এই ঝড় কখন আসতে পারে তা এখনই বলা সম্ভব নয়।’

এদিকে আবহাওয়া অধিদফতরের সামুদ্রিক সতর্ক বার্তায় বলা হয়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও আন্দামান সাগর এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি শুক্রবার (১৫ মে) সন্ধ্যা ছয়টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৩৪৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ২৭০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৩২৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ২৮৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। এটি আরও  ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপের কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপের কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে।

এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে  এক নম্বর দূরবর্তী সতর্ক  সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

অন্যদিকে শুক্রবার রাত একটা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে— নিম্নচাপের প্রভাবে রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Leave a comment