Home » শাবিতে চারদিন ব্যাপী বিজ্ঞান উৎসব সমাপ্ত

শাবিতে চারদিন ব্যাপী বিজ্ঞান উৎসব সমাপ্ত

শুদ্ধবার্তাটোয়েন্টিফোর:  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’ আয়োজিত চারদিন ব্যাপী ‘বিজ্ঞান উৎসব- ২০১৮’ সমাপ্ত হয়েছে।

শুক্রবার বিকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটরিয়ামে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণের মধ্যে দিয়ে এই উৎসবের সমাপ্তি ঘোষনা করা হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, এ ধরনের উৎসব বিজ্ঞান ভীতি দূর করার পাশাপাশি শিক্ষার্থীদেরকে বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করবে। মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞানকে জনপ্রিয় করে তোলার জন্য বিজ্ঞান উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শিক্ষার্থীদেরকে সত্যিকারের বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে এই ধরনের উৎসব সহায়ক ভ’মিকা রাখে।
এ সময় তিনি আরো বলেন, বিদ্যুৎ বিলের ফাঁকি ঠেকাতে সরকারী অফিসে প্রিপেইড মিটার চালু করা হবে। ভবিষ্যতে সারা বাংলাদেশে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ বিতরণ করার লক্ষ্যে আমাদের প্রস্তুত থাকতে হবে। সুতরাং আমাদের অবকাঠামো খাতে বিনিয়োগ করার মানসিকতাও থাকতে হবে। এছাড়া এলপি গ্যাসের মান নিয়ন্ত্রনে নীতিমালা প্রণয়ণ করা হবে।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও বুয়েটের সিএসই বিভাগের অধ্যাপক ড. মো: কায়কোবাদ ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী প্রমুখ। এ উৎসবে সহযোগী হিসেবে ছিল বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন। উল্লেখ, স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করতে গত ২৪ এপ্রিল থেকে শুরু হয় এ উৎসব। চার দিনব্যাপী এ উৎসবে ছিল কমিক কার্টুন, সায়েন্স ফিকশন মুভি, স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘বিজ্ঞান মেলা’, ‘ফান ডে উইথ সায়েন্স’সহ বিভিন্ন ধরনের প্রতিযোগিতা ।

 

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *