৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: shuddhobarta24@

আমার সম্পর্কে : This author may not interusted to share anything with others
প্রচ্ছদ বিভাগ আন্তর্জাতিক

 পরমাণু সমঝোতা সংশোধনের সুযোগ নেই

ডেস্ক নিউজ : ট্রাম্পের হুমকির মুখেও পরমাণু সমঝোতা সংশোধনের সুযোগ নেই,হুমকি দিয়েছেন সমঝোতায় তার ইচ্ছেমতো সংশোধন করা না হলে তিনি আমেরিকাকে এ সমঝোতা থেকে বের করে নেবেন। ২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতায় কোনো সংশোধন বা যোগ-বিয়োগ করার সুযোগ নেই বলছে রাশিয়া।

বৃহস্পতিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের মন্তব্যে উদ্বেগ প্রকাশ করে বলেন, আমরা এসব কথায় খুবই উদ্বিগ্ন। পরমাণু সমঝোতা সম্পর্কে আমেরিকা ও ফ্রান্সের প্রেসিডেন্ট যেসব কথা বলেছেন আমি তার কথা বলছি। রাশিয়া বার বার বলেছে যে, পরমাণু সমঝোতার বিষয়ে নতুন করে ভোট দেয়ার, পরিবর্তন করার কিংবা এর কলেবর বাড়ানোর কোনো সুযোগ নেই।

চলতি সপ্তাহে ফরাসি প্রেসিডেন্ট আমেরিকা সফরে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে দেয়া এক বক্তব্যে বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্ভবত ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবেন।
২০১৫ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে ইরানের সঙ্গে আমেরিকাসহ ছয় পশ্চিমা দেশের সঙ্গে পরমাণু সমঝোতা সই করে ওয়াশিংটন। এরপর ট্রাম্প ২০১৭ সালের শুরুতে আমেরিকার ক্ষমতা গ্রহণ করার পর থেকে সই হওয়া পরমাণু সমঝোতা বাতিল বা তার দেশকে এ সমঝোতা থেকে বের করে নেয়ার হুমকি দিয়ে আসছেন।

সমঝোতাটি স্বাক্ষরিত হওয়ার পর থেকে প্রতি চারমাস পরপর একটি প্রজ্ঞাপনে সই করে আসছিলেন মার্কিন প্রেসিডেন্ট। আগামী ১২ মে ওই প্রজ্ঞাপনে সই করার পরবর্তী তারিখ। কিন্তু ট্রাম্প হুমকি দিয়েছেন সমঝোতায় তার ইচ্ছেমতো সংশোধন করা না হলে তিনি প্রজ্ঞাপনে সই করবেন না এবং আমেরিকাকে এ সমঝোতা থেকে বের করে নেবেন। সূত্র: পার্সটুডে

Leave a comment