Home » মৌলভীবাজারে মনু নদী থেকে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন

মৌলভীবাজারে মনু নদী থেকে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন

ডেস্ক নিউজ : মৌলভীবাজারের মনু নদী থেকে ভলগেট মেশিন দিয়ে চলছে অবৈধভাবে বালু উত্তোলন। একই সাথে নদীর প্রতিরক্ষা বাঁধ কেটে মাটি নিয়ে যাচ্ছে প্রভাবশালীরা।

এ অবস্থায় স্থায়ী প্রতিরক্ষা বাঁধসহ হুমকির মুখে পড়েছে মনু নদীর ওপর নির্মিত রেলওয়ে ব্রিজ ও সেতু। জেলা প্রশাসক বলছেন, আইন অমান্য করলে ব্যবস্থা নেয়া হবে।

মৌলভীবাজারের কুলাউড়ায় মনু নদীর নাব্য ধরে রাখতে শর্তসাপেক্ষে পলি ও বালু উত্তোলনের ইজারা দেয় জেলা প্রশাসন। তবে, নিয়মনীতি না মানায় বালু তোলা নিষিদ্ধ করা হয়। কিন্তু নিষেধাজ্ঞা অমান্য করে উপজেলার হাজিপুর ইউনিয়নসহ আশপাশের একাধিক স্থানে মেশিন দিয়ে বালু ওঠানো হচ্ছে। একই সাথে কাটা হচ্ছে প্রতিরক্ষা বাঁধের মাটি। এ অবস্থায় আগামী বর্ষা মৌসুমে মনু নদীর ওপর নির্মিত রেলওয়ে ব্রিজ ও সেতু মারাত্মক হুমকির মুখে পড়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

মৌলভীবাজারের পবার জেলা সমন্বয়কারী আ স ম সালেহ সোহেল এলাকাবাসী বলেন, ‘শত শত বাধ কেটে যেভাবে ট্রাক আসা-যাওয়া করছে তাতে আগামী বর্ষা মৌসুম আমাদের জন্য বিরাট একটা হুমকি হয়ে দাঁড়াবে। এই অবস্থা থেকে মনু নদীকে রক্ষা করতে হবে।’

জেলা প্রশাসক তোফায়েল ইসলাম বলছেন, আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, ‘যারা লিজ নিয়ে সেখানে ভলগেট মেশিন দিয়ে বালু তুলছিলেন তাদের সেই মেশিনগুলো জব্দ করা হয়েছে বা সরিয়ে দেয়া হয়েছে। এছাড়া কেউ যদি আইন অমান্য করে তাহলে তাদের সঙ্গে যে চুক্তি রয়েছে তা বাতিল করে মামলা করা হবে।’

মৌলভীবাজারের মনু নদীর উভয় তীরে ৩ শতাধিক স্থানে প্রতিরক্ষা বাঁধ কেটে মাটি নিয়ে যাচ্ছে প্রভাবশালীরা। সূত্র: সময় টিভি

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *