Home » আজ রাষ্ট্রপতি হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথ নিবেন : আবদুল হামিদ

আজ রাষ্ট্রপতি হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথ নিবেন : আবদুল হামিদ

শুদ্ধবার্তাটোয়েন্টিফোরডটকম : দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে আজ মঙ্গলবার শপথ নেবেন মো. আবদুল হামিদ।
 সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনের হলে এ অনুষ্ঠান হবে। তাকে শপথ পড়াবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। গতকাল ২৩ এপ্রিল আবদুল হামিদের বর্তমান রাষ্ট্রপতি পদের মেয়াদ শেষ হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রিসভার সদস্য, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও বিশিষ্টজনরা শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

রাষ্ট্রপতি পদে দ্বিতীয় মেয়াদে গত ৭ ফেব্রয়ারি নির্বাচিত হন আবদুল হামিদ। এই পদে প্রার্থী হিসেবে আর কেউ না থাকায় প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা তাকে নির্বাচিত ঘোষণা করেন। ২০১৩ সালের ২৪ এপ্রিল রাষ্ট্রপতি পদে বহাল হওয়ার পর ২৩ এপ্রিল আবদুল হামিদের মেয়াদ শেষ হয়। সংবিধানের ১২৩ ধারা অনুযায়ী রাষ্ট্রপতির মেয়াদ শেষ হওয়ার ৬০ থেকে ৯০ দিনের মধ্যে এই পদে নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। রাষ্ট্রপতি হওয়ার আগে আবদুল হামিদ ৭ বার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন এবং দুই বার স্পিকারের দায়িত্ব পালন করেছেন।

২০১৩ সালের ২৪ এপ্রিল বাংলাদেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন মো. আবদুল হামিদ। বাংলাদেশের আইনে এক ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদে রাষ্ট্রপ্রধানের দায়িত্বে থাকতে পারেন। সংবিধানে সর্বোচ্চ দু’বার রাষ্ট্রপতি পদে থাকার সুযোগ থাকায় এটাই হবে ২০তম রাষ্ট্রপতি শেষ মেয়াদ।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *