Home » ইনানীতে ৬২ বছর পর বঙ্গবন্ধুর হাতের লেখার আত্মপ্রকাশ

ইনানীতে ৬২ বছর পর বঙ্গবন্ধুর হাতের লেখার আত্মপ্রকাশ

ফারুক আহমদ, উখিয়া:১৯৫৮ সালের ১৬ জানুয়ারী উখিয়ার ইনানী বন বিশ্রামগারে রাত্রি যাপন করছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ওই সময় পরিদর্শন বহিতে তাঁর স্বহস্তেে লেখা ও বিভিন্ন পরামর্শ মূলক উক্তি দীর্ঘ ৬২ বছর পর ডিজিটাল ব্যানারে আত্ম প্রকাশ করা হয়েছে।
এই উদ্যোগটি বাস্তবায়ন করেছেন ইনানী বন রেঞ্জ।
জাতির জনকের জম্ম শত বার্ষিকী পালন উপলক্ষে কক্সবাজার দক্ষিণ বন বিভাগের আওতাধীন ইনানী রেঞ্জ কার্যলয় নতুন প্রজন্মদের কে উদ্বুদ্ধ ও সঠিক ইতিহাস তুলে ধরতে ভিন্ন আঙ্গিকে প্রচারণা করা হয় ।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ হুমায়ুন কবিরের নির্দ্দেশনায় ইনানী রেঞ্জের কার্যালয়ে এবং চেংছড়িতে বঙ্গবন্ধু স্মৃতি বিজরিত স্থানে ডিজিটাল ব্যানার ও সাইন বোর্ড স্থাপন করা হয় ।

ইনানী রেঞ্জ কর্মকর্তা মোঃ ইব্রাহিম হোসেন জানান, স্থাপিত ব্যানারে ইতিহাসের মহানায়ক, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৮ সালে ১৬ ই জানুয়ারী ইনানী বন বিশ্রামাগারে রাত্রিকালে পরিদর্শন বহিতে তাঁর স্বহস্তে লেখা ও উক্তি সমূহ ব্যানারে স্থান পেয়েছে।
এদিকে খোঁজ খবর নিয়ে জানা গেছে, উখিয়া উপজেলায় জালিয়াপালং ইউনিয়নের চেংছড়িতে আদিবাসি প্রয়াত ফেলোরাম চাকমার বাড়ীতে বঙ্গবন্ধু কয়েক দিন অবস্থান করেন। সে কারণে ইনানী রেঞ্জের অধীব সোয়ান খালী বিটের নিয়ন্ত্রনাধীন ৪.৭৪ একর বন ভূমিতে জেলা প্রশাসন কক্সবাজার, বঙ্গবন্ধুর সৃতি বিজরিত স্থান সংরক্ষণ এবং সেখানে সৃতি জাদুঘর সহ অন্যান্য কার্যক্রম বাস্তবয়নের উদ্যোগ গ্রহণ করেছে।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *