Home » ডিজেলের দামে বড় পতন, খুশি আম-আদমি

ডিজেলের দামে বড় পতন, খুশি আম-আদমি

নয়াদিল্লি: ফের কমল ডিজেলের দাম। যদিও পেট্রলের দামে তেমন কোনও প্রভাব পড়েনি। পেট্রলের দাম অপরিবর্তিতই রয়েছে। ডিজেলে লিটার প্রতি পাঁচ পয়সা কমিয়েছে তেল সংস্থাগুলি। পাঁচ পয়সা দাম কমানোর পর দিল্লিতে প্রতি লিটার ডিজেলের দাম দাঁড়িয়েছে ৬৪.৭৭ টাকা। অন্যান্য মেট্রো শহরেও একই ভাবে দাম কমেছে ডিজেলের। সেই মতো কলকাতায় ডিজেলের দাম দাঁড়িয়েছে ৬৭.০৯ প্রতি লিটার। বৃহস্পতিবারও ডিজেলে প্রতি লিটারে ৫ পয়সা করে দাম কমেছিল।
অন্যদিকে, দিল্লিতে প্রতি লিটার পেট্রলের দাম ৭১.৯৪ টাকা। যা গত প্রায় ৫ মাসের মধ্যে সর্বনিম্ন। কলকাতায় এই জ্বালানির দর ৭৪.৫৮ প্রতি লিটার। কিছুটা হলেও জ্বালানির দাম কমায় খুশি মধ্যবিত্ত।

অন্যদিকে, বৃহস্পতিবার এক ধাক্কায় অনেকটাই দাম বেড়েছে গ্যাসের। এক ধাক্কায় গ্যাসের দাম এতটা বৃদ্ধি পাওয়াতে মধ্যবিত্তের হেঁসেলে রীতিমত আগুন। এই অবস্থায় সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে গ্যাসে ভর্তুকির পরিমাণ বাড়াল মোদী সরকার। গ্যাস সিলিন্ডারে দেওয়া ভর্তুকির পরিমাণ প্রায় দ্বিগুণ করে দিয়েছে। ইতিমধ্যে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের পক্ষ থেকে এই ব্যাপারে বিবৃতি জারি করা হয়েছে। পাশাপাশি গ্যাসের দাম বৃদ্ধির কারণও জানানো হয়েছে।
পেট্রোলিয়াম মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে এখন দিল্লিতে ১৪.২ কেজি সিলিন্ডারে ১৫৩.৮৬ টাকা ভর্তুকি দেওয়া হয়ে থাকে। যা বাড়িয়ে ২৯১.৪৮ টাকা করা হয়েছে। একইভাবে প্রধানমন্ত্রী উজ্জ্বলা স্কিমের আওতায় বিতরণ করা সংযোগে সিলিন্ডার পিছু ভর্তুকি ছিল ১৭৪.৭৬ টাকা। তা বাড়িয়ে সিলিন্ডার পিছু ৩১২.৪৮ টাকা করা হয়েছে। দিল্লিতে ভর্তুকি যুক্ত এলপিজি সিলিন্ডার বাদ দিয়ে ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১৪৪.৫০ টাকা বাড়ানো হয়েছে। যা ৭১৪ টাকা থেকে বেড়ে হয়েছে ৮৫৮.৫০ টাকা।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *