২৪শে জানুয়ারি, ২০২০ ইং , ১০ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: mahfuz ahmed

আমার সম্পর্কে : প্রতিনিধি
প্রচ্ছদ বিভাগ সিলেট

ভারত যাচ্ছেন না পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন

হঠাৎ করে নির্ধারিত হওয়া পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের ভারত সফর বাতিল হয়েছে। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) ভারতের রাজধানী নয়া দিল্লির উদ্দেশে রওয়ানা হওয়ার কথা ছিল মন্ত্রীর। তবে কী কারণে সফর বাতিল করা হয়েছে তা জানানো হয়নি। কূটনীতিক সূত্র জানাচ্ছে, ভারত সফরের বিষয়ে নতুন করে দিনক্ষণ ঠিক হতে পারে।

দ্য ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওরা) সম্মেলনে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রীর তিনদিনের সফরসূচি নির্ধারণ হয়। এ সম্মেলনের ফাঁকে নয়া দিল্লিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গেও বৈঠক হওয়ার কথা ছিল আব্দুল মোমেনের। দুই মন্ত্রীর বৈঠকে এনআরসি (ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের জাতীয় নাগরিকপঞ্জি), সামরিক সরঞ্জাম ক্রয়, সমুদ্রসীমায় রাডার স্থাপন সংক্রান্ত এজেন্ডা ছিল।

গত বুধবার (১১ ডিসেম্বর) তীব্র বিরোধিতা সত্ত্বেও ভারতের উচ্চকক্ষ রাজ্যসভায় পাস হয় ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধনী বিল। এর ফলে বিলটি আইনে পরিণত হয়। দিনভর উত্তপ্ত বিতর্কের পর ১২৫-১০৫ ভোটের ব্যবধানে বিলটি পাস হয় রাজ্যসভায়। এর ফলে নাগরিকপঞ্জি থেকে বাদ পড়া ১৯ লাখ মানুষের নাগরিকত্ব বিষয়ে জটিলতা রয়েই গেল।

ভারতীয় পার্লামেন্টের উচ্চ কক্ষ রাজ্যসভায় বুধবার (১১ ডিসেম্বর) রাতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলটি পাস হওয়ার ঘণ্টাকয়েক পরেই গভীর রাতের দিকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই সফরের কথা জানানো হয়। ওই বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টা ২০ মিনিটে ড. মোমেন দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে নামবেন।

Leave a comment