২২শে সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: shuddhobarta24@

আমার সম্পর্কে : This author may not interusted to share anything with others
প্রচ্ছদ বিভাগ শিক্ষা

ষষ্ঠগ্রাম আইডিয়াল একাডেমির ‘প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন’

কোম্পানীগঞ্জ উপজেলার ১নং পশ্চিম ইসলামপুর ইউনিয়নের অবহেলিত গ্রামগুলোর অন্যতম বটেরতল, নভাগী, বাঘারপাড়, ঘোড়ামারা, রাজারখাল, ঢোলাখাল এবং লম্বাকান্দি।

ঐ গ্রামগুলো সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক ভাবে যেমন পিছিয়ে তেমনি শিক্ষার ক্ষেত্রেও আরো বেশি পিছিয়ে।এজন্য এ গ্রামগুলোকে ‘লামা ছয় গাও’ নামে ডাকা হয়।
এই অবস্থা পরিবর্তনের জন্য বটেরতল গ্রামে গত জানুয়ারি থেকে ষষ্ঠগ্রাম আইডিয়াল একাডেমি নামে একটি ব্যতিক্রমী শিক্ষা প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়। অত্র একাডেমি প্লে থেকে ৭ম শ্রেণি পর্যন্ত কার্যক্রম শুরু করে এবং একটু একটু করে শিক্ষার মান উন্নয়নে ভূমিকা রাখা শুরু করে। উল্লেখ যোগ্য ভুমিকার মধ্য রয়েছে –
১. শিক্ষার্থীদের শতভাগ ড্রেস আপ করানো। ( ড্রেস, সু এবং টাই)
২. শিক্ষক এবং শিক্ষার্থীদের আইডি কার্ড ব্যবহার।
৩. একাডেমিক ডায়রীর ব্যবহার।
৪. শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা বিকাশের জন্য নিয়মিত সাপ্তাহিক সেমিনারের আয়োজন।
এগুলো এলাকার জন্য নতুন হওয়ায় শিক্ষার্থীদের মধ্য দারুণ আগ্রহের জন্ম দিয়েছে।
ইংরেজিতে একটি প্রবাদ আছে Morning shows the day. অর্থাৎ প্রভাতেই দিবসের পরিচয়।

অত্র একাডেমি অল্প সময়ে যে সাড়া ফেলেছে তার ধারবাহিকতা রক্ষা করে যদি উত্তরোত্তর উন্নতি সাধন করে তাহলে অচিরেই একটি সুশিক্ষিত প্রজন্ম গড়ে উঠবে। এমনও একদিন আসতে পারে যেদিন এই একাডেমির প্রচেষ্টাতেই ডাক্তার, ইঞ্জিনিয়ার,আইনজীবি এবং শিক্ষকতার মতো পেশাজীবি সম্প্রদায় গড়ে উঠবে। তখন আর কেউ ‘লামা ছয় গাও’ বলে অবজ্ঞা করার সুযোগ পাবে না।একাডেমিকে এগিয়ে নিতে শক্ত হাল ধরেছেন এলাকার একঝাক শিক্ষানুরাগী তরুণ এবং যুবক। তাদের আর্থিক সহযোগিতায় একাডেমিটি পরিচালিত হচ্ছে।আজ ২৪ আগস্ট। আজ থেকে এক বছর পূর্বে এই দিনে পরিকল্পনা করা হয়েছিল ষষ্ঠগ্রাম আইডিয়াল একাডেমি প্রতিষ্টা করার। অনেক চড়াই উৎরাই পেরিয়ে এই পর্যায়ে পৌঁছেছে অত্র একাডেমি।শেয়ার হোল্ডারদের একতা, আন্তিরকতা ও নিরলস পরিশ্রম এবং এলাকার মানুষের অগাধ ভালোবাসায় একাডেমি এগিয়ে যাচ্ছে তার কাংকিত লক্ষ্য পানে।

একাডেমির শিক্ষাদানে নিয়োজিত রয়েছেন একঝাক তরুণ যারা অত্র এলাকার স্থায়ী বাসিন্দা। নিজের এলাকাকে সুশিক্ষিত করার স্বপ্নে বিভোর এই শিক্ষক/শিক্ষিকার নিরলস পরিশ্রম একাডেমির মান উন্নয়নের গতিকে বাড়িয়ে দিয়েছে শতগুণ। দ্বিতীয় সাময়িক পরীক্ষার ফলাফলে এর প্রভাব পরিলক্ষিত হয়েছে। এ পরীক্ষায় ৯ টি এ প্লাস, ৩১ টি এ এবং পাসের হার ৯২.১৩%।

ষষ্ঠগ্রাম আইডিয়াল একাডেমি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হোক এই কামনা করছি।

Leave a comment