২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: আশফাকুর রহমান

আমার সম্পর্কে : বার্তা বিভাগ প্রধান
প্রচ্ছদ বিভাগ তথ্যপ্রযুক্তি

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মাধ্যমে ইন্টারনেটের আওতায় আসছে প্রত্যন্ত এলাকাগুলো

ডেস্ক নিউজঃ দেশের বিভিন্ন দ্বীপ এলাকা ও ছিটমহলসহ প্রত্যন্ত এলাকাগুলো আসছে উচ্চ গতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের আওতায়। বিচ্ছিন্ন এলাকাগুলোতে ইন্টারনেট সংযোগ দিয়ে সংশ্লিষ্ট এলাকার মানুষগুলোকে দেশের সঙ্গে একই রেখায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে। একইসঙ্গে ইন্টারনেট দিয়ে ওই অঞ্চলের মানুষগুলোকে বিশ্বের সঙ্গেও সংযুক্ত করা হবে। এতে করে তৃণমূলে ইন্টারনেট পৌঁছানোর পাশাপাশি তাদের ক্ষমতায়নও করা হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এই উদ্যোগের অংশ হিসেবে ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মন্ত্রী মোস্তাফা জব্বার এবং টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বৃহস্পতিবার (৫ এপ্রিল) সন্দ্বীপ সফরে যান। সন্দ্বীপের জনগণকে কীভাবে কানেক্টিভিটি দেওয়া যায়, তা সরেজমিনে দেখতে যান তারা।

মন্ত্রী সন্দ্বীপে যাওয়ার আগে এই প্রতিবেদককে বলেন, আমি উজ্জ্বল দিকটা দেখবো আর অন্ধকার দিকটা দেখবো না, তা হয় না। প্রযুক্তির আলো যেখানে যেখানে পড়েনি সেখানে আলো ফেলতে হবে। সেই উদ্যোগই নিয়েছি। তিনি বলেন, ‘২০১৮ সালের মধ্যে দেশের সব ইউনিয়ন, দ্বীপ, প্রত্যন্ত এলাকা ও ছিটমহলগুলোতে উচ্চ গতির ইন্টারনেট পৌঁছে দেওয়া আমাদের লক্ষ্য। আশা করি আমরা তা পারবো।’

মন্ত্রী বলেন, বিচ্ছিন্ন এলাকার মানুষকে ইন্টারনেট সংযোগ দেওয়ার অর্থ হলো তাদের বিশ্বের সঙ্গে সংযুক্ত করিয়ে দেওয়া। নিজের উদাহরণ দিয়ে তিনি বলেন, আমি নিজেও একটি বিচ্ছিন্ন এলাকা (হাওরাঞ্চল) থেকে উঠে এসেছি। ফলে আমি জানি ইন্টারনেট কী ভূমিকা রাখতে পারবে সেখানে।

বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১  দিয়ে আমরা এসব জায়গাগুলো সংযুক্ত করবো। তিনি জানান, এই সংযোগ দিয়ে ভয়েস কল ও ইন্টারনেট সংযোগ দেওয়ার উদ্যোগ নেওয়া হবে। কম খরচে ‘সাশ্রয়ী মডেলে’ যেন প্রত্যন্ত এলাকার মানুষগুলোকে সেবা দেওয়া যায়, সে চেষ্টা থাকবে পরিকল্পনা বাস্তবায়নে।

জানা গেছে, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সংযোগ দিয়ে ২২৬টি দূরবর্তী ইউনিয়নে ইন্টারনেট সেবা দেওয়া হতে পারে, যেখানে এখনও ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট পৌঁছেনি। আরও জানা গেছে, সব মিলিয়ে দেশে এখনও ৭৭২টি ইউনিয়নে ইন্টারনেট পৌঁছেনি। এর মধ্যে রয়েছে ১১১টি ছিটমহলও। এসব এলাকায় ইন্টারনেট পৌঁছাতে চারটি প্রকল্প নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্র বলছে, এরই মধ্যে দেশের ১ হাজার ২০০ ইউনিয়নে উচ্চ গতির ইন্টারনেট সেবা পৌঁছে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। এছাড়া সরকারের ইনফো সরকার-৩ প্রকল্পের মাধ্যমে দেশের ২ হাজার ৬০০ ইউনিয়নে কানেক্টিভিটি দেওয়া হয়েছে।

 

Leave a comment