২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: আশফাকুর রহমান

আমার সম্পর্কে : বার্তা বিভাগ প্রধান
প্রচ্ছদ বিভাগ তথ্যপ্রযুক্তি

আরও ১০টি স্যাটেলাইট পাঠালো স্পেসএক্স বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের অপেক্ষায়

ডেস্ক নিউজ :  শুক্রবার ইরিডিয়াম কমিউনিকেশনস-এর আরও দশটি যোগাযোগ স্যাটেলাইট সফলভাবে কক্ষপথে পাঠিয়েছে স্পেসএক্স। স্থানীয় সময় সকাল ৭.১৩ টায় সাউদার্ন ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ এয়ার ফোর্স বেইজ থেকে ফ্যালফন ৯ রকেটে করে ইরিডিয়াম-নেক্সট স্যাটেলাইটগুলো পাঠানো হয়।

ভার্জিনিয়ার ম্যাকলিনভিত্তিক এই স্যাটেলাইট পরিচালনা প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তিতে মোট ৭৫টি স্যাটেলাইট কক্ষপথে পাঠানোর কথা রয়েছে মহাকাশযান নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটির। এবার পঞ্চমবারের মতো একসঙ্গে ১০টি স্যাটেলাইট পাঠালো স্পেসএক্স।

পৃথিবীর নিম্ন কক্ষপথে স্যাটেলাইটগুলো সফলভাবে স্থাপন করা হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

স্পেসএক্স প্রধান ইলন মাস্ক এক টুইট বার্তায় বলেন, “পৃথিবীর নিম্ন কক্ষপথে ইরিডিয়ামকম নেক্সট-এর ১০টি স্যাটেলাইট সফলভাবে পাঠানো হয়েছে।”

চলতি বছরের এপ্রিলের ২ তারিখ আবারও রকেট উৎক্ষেপন করবে স্পেসএক্স। এবারে আরেকটি ফ্যালকন ৯ রকেটে করে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে কার্গো পাঠাবে প্রতিষ্ঠানটি। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ও উৎক্ষেপণের অপেক্ষায় আছে সব কিছু ঠিক থাকলে এই মাসের প্রথম দিকে উৎক্ষেপণ করার কথা রয়েছে । বঙ্গবন্ধু স্যাটেলাইট-১  থাইলস অ্যালেনিয়া স্পেস নামক একটি প্রতিষ্ঠান প্রস্তুত করেছে । ফ্লোরিডা’র কেপ ক্যানাভেরাল থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করবে স্পেসএক্স।

 

Leave a comment