২১শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: আশফাকুর রহমান

আমার সম্পর্কে : বার্তা বিভাগ প্রধান
প্রচ্ছদ বিভাগ আন্তর্জাতিক

মিয়ানমারের নতুন প্রেসিডেন্ট উইন মিন্ট

শুদ্ধবার্তা ডেস্ক- মিয়ানমারের নেত্রী অং সান সু চির ঘনিষ্ঠ মিত্র উইন মিন্টকে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করেছে পার্লামেন্ট। উইন মিন্ট গত সপ্তাহে পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকারের পদ থেকে সরে দাঁড়ান। বুধবার পার্লামেন্টের উভয়কক্ষই তাকে প্রেসিডেন্ট হিসাবে বেছে নিয়েছে।

প্রায় অর্ধশতকের সেনা শাসনের অবসান ঘটিয়ে ২০১৫ সালে মিয়ানমারের ক্ষমতায় আসে সু চির দল পর ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)।

বিদেশি নাগরিককে বিয়ে করায় মিয়ানমারের সংবিধান অনুযায়ী, সু চির প্রেসিডেন্ট হওয়ার সুযোগ না থাকায় এনএলডির জ্যেষ্ঠ নেতা টিন কিয়াও প্রেসিডেন্ট নির্বাচিত হন। কিন্তু অসুস্থতার কারণে গত সপ্তাহে পদত্যাগ করেন টিন ।

গত বুধবার প্রেসিডেন্টের দপ্তর থেকে ফেইসবুকে এক পোস্টে বলা হয়, বিশ্রাম নিতে টিন কিয়াও পদত্যাগ করেছেন। তার এই পদত্যাগ তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

গত কয়েক মাস ধরেই ৭১ বছর বয়সী টিনের স্বাস্থ্যের অবস্থার অবনতি হচ্ছিল রাষ্ট্রীয় বিভিন্ন অনুষ্ঠানে তাকে নিয়মিত দেখা যাচ্ছিল না।

টিন মিয়ানমারের রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করে এলেও কার্যত সু চি সরকার পরিচালনা করছিলেন।

টিনের পদত্যাগের পর নতুন প্রেসিডেন্ট নির্বাচনে মিয়ানমার পার্লামেন্টের হাতে সাত দিন সময় ছিল।

বুধবার তিন ভাইস প্রেসিডেন্টের সংক্ষিপ্ত তালিকার উপর ভোট হয় এবং উইন মিন্ট নির্বাচিত হন।

গত সপ্তাহের শুরুর দিকে ৬৬ বছরের উইন মিন্টকে ভাইস প্রেসিডেন্ট করা হয়। তখনই বোঝা গিয়েছিল তিনি দেশটির ভবিষ্যৎ প্রেসিডেন্ট হতে যাচ্ছেন।

Leave a comment