২৪শে অক্টোবর, ২০১৯ ইং , ৯ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: আশফাকুর রহমান

আমার সম্পর্কে : বার্তা বিভাগ প্রধান
প্রচ্ছদ বিভাগ সাহিত্য

একুশে গ্রন্থমেলায় প্রধানমন্ত্রীকে নিয়ে মিসরীয় লেখকের বই

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে মিসরের সাংবাদিক ও লেখক মোহসেন আল আরিশি’র আরবি ভাষায় লেখা বইয়ের বাংলা অনুবাদ ‘শেখ হাসিনা: যে রূপকথা শুধু রূপকথা নয়’ অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে বাংলা একাডেমি।
বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমদ জানান, আরবি  ভাষা থেকে বাংলায় বইটি অনুবাদ করেছেন বাংলা একাডেমির অনুবাদ, পাঠ্যপুস্তক ও আন্তর্জাতিক সংযোগ বিভাগের উপ-পরিচালক ইসফানদিয়র আরিওন। ২৯৬ পৃষ্ঠার বইটি ১ ফেব্রুয়ারি প্রকাশ পেয়েছে। গ্রন্থমেলা উদ্বোধনীর পর বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বইয়ের মূল লেখক মোহসেন আল আরিশি মুখবন্ধে লিখেছেন, আরবি ভাষায় এমন বই এই প্রথম। বইটিতে প্রথম শেখ মুজিবুর রহমান ও তার মেয়ে শেখ হাসিনার হাতে ‘বাংলাদেশ’ নামক ভূখণ্ডের পবিত্র উত্থান নিয়ে আলোচনা হয়েছে। শেখ হাসিনার জীবন বিস্ময়কর ও বন্ধুর ঘটনাবলীতে পরিপূর্ণ। এসব ঘটনাবলী হৃদয়বিদারক ও নিদারুন। এসব ঘটনা মনের ওপর চিরস্থায়ী দাগ কেটে যায়। পুরনো মিসর ও গ্রিসের ঐতিহ্য এবং পুরাণে আমরা এ ধরনের গল্প শুনেছি। মাতৃভাষা ও জাতির আত্মপরিচয়কে রক্ষা করতে বাঙালি জাতি যা করেছে তা এক কথায় ব্যতিক্রমী।
বইটিতে ৫৩টি অধ্যায় রয়েছে। প্রথম অধ্যায় ‘শেখ হাসিনার জন্মগ্রহণে’ বর্ণিত হয়েছে ‘জন্মের ইতিহাস’। ৫৩টি অধ্যায়ে শেখ হাসিনার বিভিন্ন সময়ের রাজনীতি, দেশ পরিচালনা, তার জীবন ও কর্ম বিস্তারিত তুলে ধরা হয়েছে ।
বইটির প্রকাশক হচ্ছেন বাংলা একাডেমির অনুবাদ বিভাগের পরিচালক ড. মোহাম্মদ মিজানুর রহমান। প্রচ্ছদ এঁকেছেন সালেহ আল বোরস। মূল্য ৬০০ টাকা। বাংলা একাডেমিতে অমর একুশের গ্রন্থমেলায় বাংলা একাডেমির পাঁচটি প্যাভিলিয়ন ও স্টলে বইটি শতকরা ২৫ ভাগ কমিশনে বিক্রি করা হচ্ছে।

Leave a comment