১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: বিপ্র দাস বিশু বিত্রম

আমার সম্পর্কে : নির্বাহী সম্পাদক
প্রচ্ছদ বিভাগ সিলেট

৩০০ চা শ্রমিকের জরায়ুমুখের ক্যান্সার পরিক্ষা ও কম্বল প্রদান ক্যাম্পেইন সম্পন্ন

চুনারুঘাটের ৩০০ নারী চা শ্রমিকের মাঝে কম্বল বিতরণ এবং জরায়ুমুখের ক্যান্সার পরীক্ষা To Survive শীর্ষক Spirit to Survive ক্যাম্পেইনটি গত ১৮ জানুয়ারি, ২০১৯ চুনারুঘাটের চা বাগানে ৩০০ নারী চা শ্রমিকের মাঝে কম্বল বিতরণ এবং তাদের জরায়ুমুখের ক্যান্সার এর প্রাইমরি স্কিনিং টেস্ট (VIA) সম্পন্ন করে। ক্যাম্পেইনটি যৌথভাবে আয়োজন করেছে আলোকিত আগামী ভলান্টিয়ার অর্গানাইজেশন, ফেসবুক গ্রুপ ভালো থাকি ভালো রাখি, উদ্যোক্তা পরিবার বাংলাদেশ, লাইফ শেয়ার, বন্ধুনীড় এবং দিব্যদৃষ্টি। গাইনী বিশেষজ্ঞ ডঃনাজিয়া বিনতে আলমগীর এবং ঢাকা মেডিকেল কলেজে ডঃ লাবণী পাল পুরো ক্যাম্পইনের ভায়া টেস্টটি পর্যবেক্ষণ করে। প্রতিটি নারীর হাতে একটি ভায়া কার্ড এবং কম্বল প্রদান করা হয়। ক্যাম্পইনের উদ্যোক্তা এবং ‘উদ্যোক্তা পরিবার বাংলাদেশ এর ফাউন্ডার আল-মামুন জানান, “এটা এক অসাধারণ অনুভূতি যা প্রকাশ করা কঠিন! যখন এই মহতী উদ্যোগ সম্পর্কে জানলাম তখন এতে সম্পৃক্ত হবার লোভ সামলাতে পারলাম না। সেজন্য ‘ আলোকিত আগামী’ এর মারজিয়া প্রভা আপুকে এবং এর সাথে সংশ্লিষ্ট সবাইকে অসংখ্য ধন্যবাদ। পাশাপাশি ভবিষ্যতেও এই সকল উদ্যোগে উদ্যোক্তা পরিবার বাংলাদেশ পাশে থাকবে!”

অন্যদিকে ফেসবুক গ্রুপ ‘ভালো থাকি ভালো রাখি’ এর এডমিন ডঃ নাসিমন নাহার মিম্মি জানান, যেকোন ভালো কাজের সাথে থাকার চেষ্টা আমরা সবসময় করি।সমাজের মানুষের জন্য এইটা করা আমাদের দায়বদ্ধতার মধ্যে পড়ে।

‘আলোকিত আগামী’ এর ফাউন্ডার মারজিয়া প্রভা এবং কো অর্ডিনেটর মুর্তহা বশীর সৈকত জানান নারীদের
স্বাস্থ্য নিয়ে তারা প্রতিবছরই কোন না কোন কাজ কর থাকেন। জরায়ুমুখের ক্যান্সার নিয়ে এটিই তাদের প্রথম উদ্যোগ।

উল্লেখ্য যে প্রতিবছর বাংলাদেশে প্রায় ৬০০০ নারী মারা যান জরায়ুমুখের ক্যান্সারে। অথচ প্রাথমিক ধাপে এই ক্যান্সার ধরা পড়লে সুচিকিৎসার মাধ্যমে মুক্তি পাওয়া যায় এই মরণব্যাধি থেকে। ক্যাম্পেইন শেষে আয়োজকরা আশ্বাস দেন,এই ক্যাম্পেইনে যেসব নারীর জরায়ুমুখের ক্যান্সার ধরা পড়েছে তাদে পরবর্তী চিকিৎসা প্রদানের ক্ষেত্রে তারা এই নারী চা শ্রমিকদের পাশে থাকবে। ক্যাম্পেইনটি করতে স্থানীয় ভাবে সহায়তা প্রদান করেছে লস্করপুরভ্যালী ছাত্র-যুব আন্দোলন ও ভূমি রক্ষা কমিটি।

Leave a comment