২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: বিপ্র দাস বিশু বিত্রম

আমার সম্পর্কে : নির্বাহী সম্পাদক
প্রচ্ছদ বিভাগ আন্তর্জাতিক

নির্বাচনের নিয়ে রাষ্ট্রদূতদের সঙ্গে বসছেন মোমেন

সাম্প্রতিক জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিদেশি কূটনীতিকদের আজ বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) অবহিত করবেন পররাষ্ট্রমন্ত্রী এ. কে আব্দুল মোমেন। মন্ত্রী হওয়ার পরে এটি হবে বিদেশি কূটনীতিকদের সঙ্গে তার প্রথম দলগত বৈঠক।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র নিশ্চিত করেছে, বৃহস্পতিবার বিকালে অনুষ্ঠেয় বৈঠকে বাংলাদেশে কর্মরত সব দূতাবাস, জাতিসংঘ ও অন্যান্য সংস্থার রাষ্ট্রদূত ও প্রতিনিধিদের অংশ নেওয়ার আহ্বান জানানো হয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভূমিধস জয় ও প্রধান বিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্টের শোচনীয় পরাজয়ের কারণসহ বিভিন্ন বিষয় উঠে আসতে পারে এ আলোচনায়।

এছাড়াও, নেপালের রাষ্ট্রদূত চপ লাল ভুষল , শ্রীলংকার রাষ্ট্রদূত ক্রিসেন্থে ডি সিলভা, যুক্তরাজ্যের রাষ্ট্রদূত অ্যালিসন ব্লেক, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনসে তেরিংক ও নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হেনরিকাস ভের হুইজ  পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে পৃথক সৌজন্য সাক্ষাৎ করবেন। সকাল থেকে দুপুর পর্যন্ত এসব বৈঠক হওয়ার কথা রয়েছে।

কূটনীতিকদের সঙ্গে জাতীয় নির্বাচন নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘এটি একটি রুটিন বিষয়। সরকারের নীতি, বর্তমান পরিস্থিতি এবং অন্যান্য বিষয় নিয়ে মন্ত্রী কূটনীতিকদের নিয়মিতভাবে অবহিত করে থাকেন। এর মাধ্যমে কূটনীতিকরা সরকার এবং এর নীতি সম্পর্কে পরিষ্কার ধারণা পান এবং তাদের যদি কিছু জানার থাকে সেটি তারা জিজ্ঞাসা করতে পারেন।

নতুন মন্ত্রিসভার সদস্য হওয়ায় বিভিন্ন দেশের সঙ্গে পারস্পরিক সম্পর্কোন্নয়নের জন্যও বৈঠকটি পররাষ্ট্রমন্ত্রীর জন্য গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে কূটনীতিক এ. কে আব্দুল মোমেন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে বাংলাদেশে কর্মরত সব রাষ্ট্রদূতদের সঙ্গে আনুষ্ঠানিকভাবে পরিচিত হবেন যা পরবর্তী সময়ে দ্বিপক্ষীয় ও বহুপাক্ষিক যোগাযোগ সম্প্রসারণেও ইতিবাচক ভূমিকা রাখবে।

এ. কে আব্দুল মোমেন গত ৭ জানুয়ারি পররাষ্ট্রমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন।  আওয়ামী লীগের গত মেয়াদের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বয়সজনিত কারণে আর নির্বাচনে অংশ না নেওয়ায় সিলেট-১ আসনে তার ভাই এ. কে আব্দুল মোমেনকে মনোনয়ন দেয় আওয়ামী লীগ।  ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনে সংসদ সদস্য হিসাবে নির্বাচিত হন মোমেন। তবে কূটনীতিক হিসেবে বর্ণাঢ্য ক্যারিয়ারের অধিকারী এ. কে আব্দুল মোমেন দীর্ঘদিন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসাবে কাজ করেছেন।

Leave a comment