Home » কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষাও পেছাচ্ছে

কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষাও পেছাচ্ছে

দেশে চলমান করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় ২০২০-২১ শিক্ষাবর্ষে ৭টি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষাও পেছানো হবে। আগামী ৩১ জুলাই এই ভর্তি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও সেটি হচ্ছে না।

কৃষি গুচ্ছের ভর্তি ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শিগগির ভর্তি পরীক্ষার পুন:নির্ধারিত তারিখ বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে।

দ্বিতীয় বারের মতো কৃষি বিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী ৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবার। এসব বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে-বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যাল, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

গত ২ মে থেকে এসব বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রাথমিক আবেদন শুরু হয়ে চলে ১০ জুন পর্যন্ত। এক হাজার টাকা আবেদন ফি দিয়ে নগদ, বিকাশ বা রকেটের মাধ্যমে প্রাথমিক আবেদন জমা দিয়েছে প্রার্থীরা। তবে যে সকল প্রার্থী ভর্তি পরীক্ষায় অংগ্রহণের সুযোগ পাবে না অর্থাৎ চূড়ান্ত তালিকায় যাদের স্থান হবে না তাদের আবেদন সংক্রান্ত প্রসেসিং ফি বাবদ ৩০০ টাকা কেটে রেখে অবশিষ্ট ৭০০ টাকা তাদের প্রদত্ত হিসাব নম্বরে ফেরত দেওয়া হবে।

এদিকে, চূড়ান্ত তালিকাও যথাসময়ে প্রকাশিত হচ্ছে না। তালিকা প্রকাশ করার তারিখ বেশ কিছুদিন পিছিয়ে যাবে বলে জানিয়েছে ভর্তি কমিটি।

ভর্তির ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোট আসন সংখ্যার ১০ গুণ প্রার্থীকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমানের পরীক্ষার জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়সমূহে প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অনেক আবেদনকারীর দশম ও দ্বাদশ শ্রেণীর ফলাফল পরিবর্তন হয়েছে। এজন্য সকল বোর্ডের আবেদনকারীদের আপডেটেড ফলাফল সংগ্রহের কাজ চলছে, যা কিছুটা সময় সাপেক্ষ। এজন্য আবেদন বাছাই করে তালিকা প্রকাশ করার তারিখ বেশ কিছুদিন পিছিয়ে যাবে। উল্লেখ্য, ভর্তি পরীক্ষার তারিখও পিছিয়ে যাবার সিদ্ধান্ত হয়েছে, যা শিগগির বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *