Home » নতুন উইন্ডোজ আসছে ২৪ জুন

নতুন উইন্ডোজ আসছে ২৪ জুন

চলতি মাসের দ্বিতীয়ার্ধে ‘পরবর্তী প্রজন্মের উইন্ডোজ’–এর ঘোষণা দেওয়ার পরিকল্পনা করছে মাইক্রোসফট। ঘোষণাটি আসবে ২৪ জুনে। সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি এরই মধ্যে সংবাদমাধ্যমগুলোকে সে অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো শুরু করেছে। সেখানে মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা এবং প্রধান পণ্য কর্মকর্তা প্যানোস প্যানে নতুন ঘোষণা দেবেন। অনুষ্ঠানটি শুরু হবে বাংলাদেশ সময় রাত নয়টায়। সপ্তাহখানেক আগেই অবশ্য উইন্ডোজের নতুন সংস্করণের ইঙ্গিত দিয়েছিলেন নাদেলা। উইন্ডোজের ইউজার ইন্টারফেসে বেশ কিছু পরিবর্তন আসবে বলে ধারণা করা হচ্ছে। উইন্ডোজের লোগোতেও খানিকটা পরিবর্তন আসতে পারে। নতুন সংস্করণটির সাংকেতিক নাম আপাতত ‘সান ভ্যালি’।

দুই ডিসপ্লের ডিভাইসের জন্য উইন্ডোজ ১০-এর একটি সংস্করণ তৈরির কথা ছিল মাইক্রোসফটের। গত মাসে সে সংস্করণ আর তৈরি করা হবে না বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এখন সে সংস্করণের ভিজ্যুয়াল উপাদানগুলো মূল উইন্ডোজে যুক্ত করা হবে। নতুন উইন্ডোজ আসছে ২৪ জুন
অবশ্য নতুন আইকন, ফাইল এক্সপ্লোরারের উন্নয়নসহ বেশ কিছু পরিবর্তন এরই মধ্যে উইন্ডোজ ১০-এ এসেছে। এবার উইন্ডোজের মূল অবকাঠামোতেও পরিবর্তন আনছে মাইক্রোসফট।

সফটওয়্যার নির্মাতাদের জন্যও কাজ করার কথা বলেন নাদেলা। অর্থাৎ উইন্ডোজের অ্যাপ স্টোরেও পরিবর্তনের আশা করা যেতে পারে। তবে সে আশা পূরণ হবে কি না, তা জানতে হলে অপেক্ষা করতে হবে ২৪ জুন পর্যন্ত।

সূত্র: দ্য ভার্জ

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *