Home » এক ছবির দাম ৮৬৮ কোটি টাকা !

এক ছবির দাম ৮৬৮ কোটি টাকা !

কিংবদন্তি শিল্পী পাবলো পিকাসোর একটি চিত্রকর্ম বিক্রি হয়েছে প্রায় ৮৬৮ কোটি টাকা (১০ কোটি ৩৪ লাখ মার্কিন ডলার)। ‘ওম্যান সিটিং নিয়ার আ উইন্ডো (মারি থেরেস)’ নামের ওই চিত্রকর্মটি ১৯৩২ সালের।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টি আমেরিকা জানিয়েছে, বৃহস্পতিবার এর নিলামের আয়োজন করা হয়েছিল। এর সর্বনিম্ন মূল্য ধরা হয়েছিল ৭৫৬ কোটি টাকা (৯ কোটি মার্কিন ডলার)। ১৯ মিনিটেই এই নিলাম শেষ হয়ে যায়।

ক্রিস্টি আমেরিকার প্রেসিডেন্ট বনি ব্রেনান বলেন, বৃহস্পতিবার নিলামে বিক্রি হয়েছে মোট ৪৮ কোটি ১০ লাখ মার্কিন ডলারের শিল্পকর্ম।

শিল্পকর্মটি গুরুত্বপূর্ণ হওয়ার একটি কারণ হলো, পিকাসোর প্রেমিকা মারি থেরেস চিত্রিত হয়েছেন এ ছবিতে। এর আগে চিত্রকর্মটির নিলাম হয়েছিল আট বছর আগে লন্ডনে। সেই সময় এটি বিক্রি হয়েছিল সাড়ে চার কোটি মার্কিন ডলারে। আট বছরের ব্যবধানে এটি বিক্রি হলো দ্বিগুণেরও বেশি দামে।

এ পর্যন্ত স্প্যানিশ শিল্পী পিকাসোর ৫টি চিত্রকর্ম ১০ কোটি মার্কিন ডলারের মাইলফলক ছুঁয়ে ফেলল। আর এই ১০ কোটি ডলারের ক্লাবে তিনি একাই আছেন। আর কোনো শিল্পীর চিত্রকর্ম এত দামে বিক্রি হয়নি।

পিকাসোর সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া চিত্রকর্মটি হলো ‘ওম্যাএএফপিন অব আলজিয়ার্স’। এটি বিক্রি হয়েছিল ১৭ কোটি ৯০ লাখ ডলারে। ২০১৫ সালে এই চিত্রকর্মের নিলাম হয়েছিল।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *