১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ , ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: Limon Ahmed

আমার সম্পর্কে : প্রতিনিধি
প্রচ্ছদ বিভাগ সিলেট

লকডাউনের প্রথম দিনেই সিলেটে বেড়েছে পেঁয়াজের দাম

এক সপ্তাহের লকডাউনের প্রথম দিন সোমবার (৫ এপ্রিল) সিলেটে আরেক দফা বেড়েছে পেঁয়াজের দাম। সিলেটের বাজারগুলোতে কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ৪-৫ টাকা। এর মাধ্যমে দুই দিনে পেঁয়াজের দাম কেজিতে বাড়ল প্রায় ১০ টাকা।

গতকাল রোববার সিলেটে খুচরো ব্যবসায়ীরা এলসি (ইন্ডিয়ান) পেঁয়াজ ২৮-২৯ টাকা কেজি বিক্রি করলেও আজ তারা ৩৩-৩৪ টাকা কেজি বিক্রি করছেন। এর আগের দিন (শনিবার) ২৫-২৬ টাকা বিক্রি করা হয়েছে প্রতি কেজি পেঁয়াজ।

করোনাভাইরাসের প্রকোপ উদ্বেগজনক হারে বাড়ায় শনিবার (৩ এপ্রিল) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সোমবার (৫ মার্চ) থেকে এক সপ্তাহের জন্য লকডাউনের ঘোষণা দেন।

লকডাউনের এই সংবাদ ছড়িয়ে পড়লে শনিবার দুপুর থেকে সিলেটের বাজারগুলোতে ক্রেতাদের ভিড় বেড়ে যায়। পেঁয়াজ, রসুন, আদা, আলুসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্য বাড়তি পরিমাণে কেনেন ক্রেতারা।

ক্রেতারা বাড়তি পণ্য কেনার কারণে সন্ধ্যার পরপরই কোনো কোনো খুচরা দোকানে পেঁয়াজ শেষ হয়ে যায়। আর রোববার সকাল হতেই পেঁয়াজের দাম বাড়িয়ে দেন পাইকাররা। ফলে খুচরা বিক্রেতারাও কেজিতে পাঁচ টাকা বাড়িয়ে পেঁয়াজ বিক্রি করেন।

অবশ্য এতেই পেঁয়াজের দাম বৃদ্ধি থেমে থাকেনি। রোববারের মতো সোমবার সকালেও পাইকারি বাজারে গিয়ে খুচরা ব্যবসায়ীরা দেখেন পেঁয়াজের দাম কেজিতে আরও পাঁচ টাকা বেড়েছে। ফলে পেঁয়াজের দাম আরও এক দফা বাড়িয়েছেন খুচরা ব্যবসায়ীরা।

নগরীর কালিঘাটের ব্যবসায়ীরা জানান, গতকাল রোববার সিলেটে খুচরো ব্যবসায়ীরা এলসি (ইন্ডিয়ান) পেঁয়াজ ২৮-২৯ টাকা কেজি বিক্রি করলেও আজ ৩৩-৩৪ টাকা কেজি বিক্রি রতে হচ্ছে। এর আগের দিন (শনিবার) ২৫-২৬ টাকা বিক্রি করা হয়েছে প্রতি কেজি পেঁয়াজ। তবে বাড়েনি দেশি পেঁয়াজের দর। দেশি পেঁয়াজ ২৪-২৫ টাকা কেজি দরেই বিক্রি হচ্ছে।

পেঁয়াজের এই দাম বাড়ার বিষয়ে কালিঘাটের ব্যবসায়ী নিলাঞ্জন দাস টুকু শুদ্ধবার্তা-কে জানান ‘লকডাউনের খবরে রোববার পেঁয়াজের দাম বেড়ে যায়। আজ আবার দাম বাড়বে ধারণাই করতে পারিনি। সকালে বাজারে গিয়ে দেখি গতকালের মতো আজও পেঁয়াজের দাম কেজিতে ৪-৫ টাকা বেড়েছে।’

পেঁয়াজের দাম বাড়ার কারণ হিসেবে তিনি বলেন, ‘দুই দিনে মানুষ যে হারে পেঁয়াজ কিনেছেন, তাতে বাজারে পেঁয়াজের কিছুটা ঘাটতি দেখা দিয়েছে। এ কারণে দাম বেড়ে গেছে। তবে আমাদের ধারণা- এই দাম থাকবে না। কিছুদিনের মধ্যেই দাম কমে যাবে।’

Leave a comment