Home » পাকিস্তানে মুহুর্মুহু হামলা চালাচ্ছে বাংলাদেশি হ্যাকাররা

পাকিস্তানে মুহুর্মুহু হামলা চালাচ্ছে বাংলাদেশি হ্যাকাররা

বাংলাদেশের একটি হ্যাকার গ্রুপ , তারা পাকিস্তানের বেশ কিছু সরকারী দফতরের ওয়েবসাইটে ‘সাইবার হামলা’ চালিয়েছে। ‘মুসলিম সাইবার আর্মি বিডি’ নামের এই গ্রুপটি নিজেদেরকে ‘এথিক্যাল হ্যাকার’ গোষ্ঠী বলে দাবি করে।

গ্রুপটির একজন পরিচালক মোহাম্মাদ রাজু হোসেন জানিয়েছেন , বাংলাদেশ ব্যাংকসহ ২শ’র মতো প্রতিষ্ঠানে সাইবার হামলার চালানোর প্রতিবাদে তারা বৃহস্পতিবার(১ এপ্রিল) বিকাল থেকে পাকিস্তানের ৩০টির বেশি সাইট যার মধ্যে সরকারি সাইটের সংখ্যায় বেশি সেগুলোর নিয়ন্ত্রণে নিয়েছেন।

এরই মধ্যে দেখা যাচ্ছে পাকিস্তানের সিন্ধ প্রদেশের সরকারি আইন বিষয়ক একটি সাইট সিন্ধ ল ডট গভ ডট পিকে সাইটে বাংলাদেশের পতাকা উড়িয়ে দিয়েছেন তারা। সেই সঙ্গে পাকিস্তানের সরকারি ওয়েবসাইটে বাজছে বাংলাদেশের জাতীয় সঙ্গীত।

তিনি আরও জানান, তাদের গ্রুপের প্রায় ৩শ’র বেশি হ্যাকার এই কর্মকাণ্ডে অংশ নিয়েছেন। সেই সঙ্গে পাকিস্তানি হ্যাকাররা ক্ষমা না চাওয়া পর্যন্ত তাদের পাকিস্তানি সাইট হ্যাকিং অব্যাহত থাকবে বলে ঘোষণা দিয়েছেন তারা।

এর আগে বাংলাদেশ ব্যাংকসহ ২শ’র মতো প্রতিষ্ঠানে সাইবার হামলার করেছে চীন এবং পাকিস্তান সমর্থিত হাফনাম হ্যাকারস গ্রুপ। সাইবার হামলা তদন্তে গঠিত সরকারি সংস্থা বিডি সার্টের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন বলছে, এ হামলায় অনেক প্রতিষ্ঠানের গোপনীয় তথ্য ঝুঁকিতে পড়েছে। হামলার বিষয়টি জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দপ্তরগুলোকে চিঠি দিয়েছে কম্পিউটার কেন্দ্রিক অপরাধ তদন্ত সংস্থা বিডি সার্ট।

সংস্থা বলছে, এ হামলার ফলে বাংলাদেশ ব্যাংক, টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি, বাংলাদেশ আর্মি, এভারকেয়ার হাসপাতাল, ট্রাস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংকসহ অনেক প্রতিষ্ঠানের তথ্য ঝুঁকিতে পড়েছে। গোয়েন্দারা বলছেন, অন্য হামলার তুলনায় এই হামলায় আর্থিক ক্ষতির ঝুঁকি অনেক বেশি।

 

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *