২৩শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ , ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: Limon Ahmed

আমার সম্পর্কে : প্রতিনিধি
প্রচ্ছদ বিভাগ আন্তর্জাতিক

ভ্যাকসিন নিলেন রানি এলিজাবেথ

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ ও তার স্বামী ডিউক অব অ্যাডিনবার্গ প্রিন্স ফিলিপ করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণ করেছেন। শনিবার (৯ জানুয়ারি)  এ তথ্য জানানো হয়েছে
 বলা হয়েছে, রানী এলিজাবেথ এবং তার স্বামী উইন্ডসের প্রাসাদে রাজপরিবারের একজন চিকিৎসকের কাছ থেকে করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন।

৯৪ বছর বয়সী রানি এবং ৯৯ বছর বয়সী ফিলিপ উইল্ডসর লকডাউনের পর থেকে প্রসাদেই অবস্থান করছেন। মহামারি করোনা থেকে বাঁচতে যুক্তরাজ্যে এরই মধ্যে ১০ লাখেরও বেশি মানুষ করোনার টিকা ভ্যাকসিন গ্রহণ করেছেন।
এদিকে বিশ্বজুড়ে প্রতিদিনই করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। ইউরোপের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাজ্যে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ১৭ হাজার ছাড়িয়েছে, মারা গেছে ৮০ হাজারের বেশি মানুষ। এ অবস্থায় ব্রিটেনবাসীকে লকডাউনের বিধিনিষেধ মেনে চলার তাগিদ দিয়েছে কর্তৃপক্ষ। সংক্রমণ বাড়ায় যুক্তরাজ্যের হাসপাতালগুলো রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে।

লন্ডনের রাস্তায় এখন সুনসান নীরবতা, লোকজন কিংবা যানবাহন কোনোটিই খুব একটা চোখে পড়ে না। করোনায় চলমান লকডাউনে এমন চিত্র যুক্তরাজ্যের বেশির ভাগ শহরেই। নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় দেশটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়ায় সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্যে লকডাউন আরোপ করা হয়েছে। গত কয়েক দিন ধরে প্রতিদিন ১ হাজারের বেশি মানুষ মারা যাচ্ছেন, যা সবার দুশ্চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

সংক্রমণ বাড়ায় যুক্তরাজ্যের হাসপাতালগুলো রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে। ঠান্ডার কারণে করোনা ছাড়াও সর্দি-কাশি জ্বর নিয়ে হাসপাতালে যাওয়া রোগীর সংখ্যাও কম নয়। অনেক হাসপাতালেই রোগীর তুলনায় শয্যাসংখ্যা কম হওয়ায় মুশকিলে পড়তে হচ্ছে স্বাস্থ্যকর্মীদের।
এ পরিস্থিতিতে সবাইকে লকডাউনের বিধিনিষেধ মেনে চলার তাগিদ দিয়েছে কর্তৃপক্ষ। গত সোমবার থেকে আবারও লকডাউনে যাওয়ার পর শনিবার দেশজুড়ে সচেতনতা জোরদারে প্রচারণা শুরু করেছে ব্রিটিশ সরকার। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার আহ্বান জানানো হচ্ছে। পার্কে বন্ধু বা পরিবারের সদস্য দুজনের বেশি একসঙ্গে শরীরচর্চা করতে যাওয়া যাবে না নির্দেশনা থাকলেও অনেকেই তা না মানায় সরকার থেকে প্রচারণা চালানো হচ্ছে নিয়ম মানার।

Leave a comment