Home » ভাস্কর্য আর মূর্তি দুটো এক জিনিস নয় : ধর্ম প্রতিমন্ত্রী

ভাস্কর্য আর মূর্তি দুটো এক জিনিস নয় : ধর্ম প্রতিমন্ত্রী

ভাস্কর্য আর মূর্তি- দুটো এক জিনিস নয়, বিষয়টি নিয়ে ‘ভুল বোঝাবুঝি’ হচ্ছে বলে মন্তব্য করেছেন নতুন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। আজ রোববার দুপুরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে প্রথম অফিস করেন তিনি। সেখানে এক মতবিনিময় সভায় ভাস্কর্য বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ধর্ম প্রতিমন্ত্রী এ কথা বলেন।

ফরিদুল হক খান বলেন, ‘ভাস্কর্য আর মূর্তি এক জিনিস নয়। পাকিস্তানে যান, ভারতে যান, সারা বিশ্বে যেকোনো রাষ্ট্রে যান না কেন, সব জায়গাতে ভাস্কর্য আছে। ভাস্কর্য যদি মূর্তি হয়, তাহলে টাকার ভেতরে বঙ্গবন্ধুর ছবি আছে, আগে যারা ছিলেন তাদের ছবি ছিল, সেগুলো পকেটে নিয়ে তো সবাই ঘুরে বেড়ায়।

ভাস্কর্য আর মূর্তি নিয়ে ‘বোঝার ভুল’ আছে মন্তব্য করে তিনি বলেন, ‘মিশরে গিয়ে দেখেছি, সৌদি আরবেও আছে। বাংলাদেশে যারা এটা নিয়ে আলোচনা করছে, তাদের চিন্তা করতে হবে যে, মূর্তি আর ভাস্কর্য এক নয়।

এ বিষয়গুলো সবাইকে বোঝাতে পারলে একটি সমাধান আসবে বলে আশা প্রকাশ করে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘আমি তো নতুন এই মন্ত্রণালয়ে, এ বিষয় নিয়ে চিন্তা করব, ভাবব এবং পরামর্শক্রমে কীভাবে কী করলে সামনের দিকে এগিয়ে যাওয়া সম্ভব হবে…. সার্বিক দিক থেকে এ সমস্ত বিষয় যাতে কেউ না করতে পারে, করার সুযোগ না পায়,…. সবকিছু চিন্তা করে অবশ্যই আমি করব এবং আপনাদের আন্তরিক সহযোগিতা চাই।

ভাস্কর্যের বিরোধিতা যারা করছেন, তাদের উদ্দেশে কী বার্তা দেবেন- এমন প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, ‘আমি আপনাদের কাছে স্পষ্ট করে বলেছি, এ বিষয়গুলো নিয়ে আমি বসব, আলোচনা করব, চিন্তা করব। প্রত্যেকটা জিনিসকে সূক্ষ্মভাবে, নিজেদের বিবেক দিয়ে বিবেচনা করে দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠার লক্ষ্যে এবং প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে আমরা কাজ করব।

এর আগে গত শুক্রবার হেফাজতে ইসলামের আমীর জুনাইদ বাবুনগরী হাটহাজারীতে এক মাহফিল থেকে হুমকি দেন, যেকোনো দল ভাস্কর্য বসালে তা টেনে হিঁচড়ে ফেলে দেওয়া হবে। হেফাজত আমীরের কথায়, তার বাবার ভাস্কর্যও যদি স্থাপন করা হয়, সেটা ‘শরিয়ত সম্মত হবে না।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *