২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: Shuddhobarta 24

আমার সম্পর্কে : This author may not interusted to share anything with others
প্রচ্ছদ বিভাগ আন্তর্জাতিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন বাইডেন, কখন থেকে দায়িত্ব পালন করবেন?

স্টাফ রিপোর্টারঃ নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিপুল ভোটে পরাজিত করেছেন জো বাইডেন। এবার দেশটির প্রেসিডেন্টের দাপ্তরিক বাসভবন হোয়াইট হাউসে প্রবেশের অপেক্ষায় রয়েছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, মার্কিন নির্বাচন পদে বিজয়ী হওয়ার মানে এই নয় যে তিনি বিজয়ী হওয়ার পরপরই হোয়াইট হাউসে থাকা শুরু করবেন, প্রেসিডেন্ট হিসেবে তার দায়িত্ব পালন করবেন। এর জন্য রয়েছে কিছু আনুষ্ঠানিকতা, করতে হবে অপেক্ষা। এই প্রক্রিয়া সাধারণত নির্ঝঞ্ঝাট হলেও এবার কিছু জটিলতা থাকতে পারে কেননা এই নির্বাচনকে চ্যালেঞ্জ করে আদালতে মামলা করার ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এ মামলা হলে প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের দায়িত্ব বুঝে নিতে বাড়বে জটিলতা।

যুক্তরাষ্ট্রের সংবিধানে যে, জানুয়ারি মাসের ২০ তারিখ দুপুর ১২টা থেকে নতুন প্রেসিডেন্টের দায়িত্ব শুরু হবে। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাগ্রহণের অনুষ্ঠান হয় দেশটির রাজধানী ওয়াশিংটন ডিসিতে। জাঁকজমকপূর্ণ এ অভিষেক নতুন প্রেসিডেন্টকে শপথ পাঠ করান দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। এ সময় নব-নির্বাচিত ভাইস-প্রেসিডেন্টকেও শপথ পাঠ করান তিনি। অর্থাৎ সবকিছু ঠিক থাকলে নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী বছরের ২০ জানুয়ারি তার দায়িত্ব বুঝে নেবেন।

কখনো কখনো এই সময়সূচিতে ব্যতিক্রম হয়। যদি ক্ষমতাসীন প্রেসিডেন্ট দায়িত্বে থাকাকালে পদত্যাগ করেন বা মারা যান।, তখন ভাইস প্রেসিডেন্ট সঙ্গে সঙ্গে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। তিনি পরে নব-নির্বাচিত প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর করেন।

Leave a comment