৭ই জুলাই, ২০২০ ইং , ২৩শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: Shuddho Barta

আমার সম্পর্কে : This author may not interusted to share anything with others
প্রচ্ছদ বিভাগ আন্তর্জাতিক

আগামী মাসেই ভারতের সাহায্যে ফ্রান্স থেকে আসছে রাফাল বিমান!

আগামী মাসেই ভারতের সাহায্যে ফ্রান্স থেকে আসছে রাফাল বিমান!

প্রতিবেদন : ভারতের লাদাখ সীমান্তের পূর্বদিকে গাল ষওয়ান উপত্যাকায় চীনের সাথে সীমান্ত বিরোধ হওয়ার পর বর্তমানে পরিস্থিতি অনেকটাই স্থিতিশীল। কিন্তু তবুও কূটনীতি পরায়ন চীনকে বিশ্বাস করা যায় না। হঠাৎ করে আসা কোন চরম পরিস্থিতির মোকাবিলা করার জন্য ভারত সরকারের তরফ থেকে লাদাখ সীমান্তে সেনা সংখ্যা বাড়িয়ে চলা হচ্ছে। তার সাথে বাড়ছে সেনা হাতিয়ারের পরিমাণ। এছাড়াও সেনার সংখ্যা বাড়ানোর জন্য ভারতকে সাহায্য করছে আমেরিকা।

আগামী দিনে কোন আপৎকালীন পরিস্থিতির সৃষ্টি হলে ভারত যাতে চীন কে উচিত শিক্ষা দিতে পারে সেজন্য ভারতের মিত্র দেশ গুলি ভারতকে নানান ভাবে সাহায্য করার চেষ্টা করছে। ইতিমধ্যেই ফ্রান্স কথা দিয়েছে আগামী মাসের মধ্যে ভারতে রাফাল বিমান তাদের তরফ থেকে পাঠানো হবে। রাফাল বিমান প্রায় সব রকম ক্ষেপণাস্ত্র বহন করে শত্রুপক্ষের ঘাঁটি তছনছ করে দিতে পারে। আরেকদিকে, ইজরায়েল ভারতের সাহায্যের জন্য ক্ষেপণাস্ত্র পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে।

অপরদিকে, আমেরিকা ও যত তাড়াতাড়ি সম্ভব ভারতকে সৈন্য এবং হাতিয়ার দিয়ে সাহায্য করার প্রস্তুতি দিয়েছে। রাশিয়া থেকে ইতিমধ্যেই হাতিয়ার আসার চুক্তি পূরণ হয়েছে। রাশিয়া থেকে প্রায় 7 হাজার 560 কোটি টাকার হাতিয়ার ভারতে আসতে চলেছে।

সীমান্ত বিরোধ এর কথা মাথায় রেখে ভারতীয় কেন্দ্র সরকারের তরফ থেকে ইতিমধ্যেই সেনাকে পূর্ণ স্বাধীনতা দেয়া হয়েছে আপৎকালীন পরিস্থিতির জন্য। এছাড়াও চেনার জন্য তৎকালীন 500 কোটি টাকার ফাইন্ড জারি করা হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে। ফ্রান্স প্রযুক্তিতে তৈরি রাফাল বিমান আগামী মাসের 27 তারিখের মধ্যে ভারতে চলে আসবে আর সেই জন্য ইতিমধ্যেই ভারতীয় পাইলট দের ট্রেনিং শুরু হয়ে গেছে।ফ্রান্সের তরফ থেকে ভারতকে জানানো হয়েছে, রাফাল বিমানের প্রথম খেপের সাথে আরও আটটি অতিরিক্ত রাফাল বিমান পাঠানোর প্রস্তুতি করছে তারা। সমস্ত রকম প্রক্রিয়া সম্পন্ন হলে শীঘ্রই ভারতের আম্বালা এয়ারবাসে সে বিমানগুলোকে পাঠানো হবে।

Leave a comment