Home » পাল্টে গেল সিলেটের চারটি সংসদীয় আসনের সীমানা

পাল্টে গেল সিলেটের চারটি সংসদীয় আসনের সীমানা

শুদ্ধবার্তাটোয়েন্টিফোর: সারাদেশে ২৫টি সংসদীয় আসনের সীমানা পরিবর্তন করেছে নির্বাচন কমিশন ।  তন্মধ্যে রয়েছে সিলেট-২ ও সিলেট-৩ আসন এবং মৌলভীবাজার-২ ও মৌলভীবাজার-৪ আসন।  সোমবার দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।
তিনি বলেছেন, ‘আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সংসদীয় আসন চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। এবার ২৫টি আসনে পরিবর্তন আনা হয়েছে।’
যেসব আসনে পরিবর্তন আনা হয়েছে সেগুলো হলো- নীলফামারী-৩ ও ৪, রংপুর- ১, ২ ও ৩, কুড়িগ্রাম- ৩ ও ৪, সিরাজগঞ্জ ১ ও ২, খুলনা ৩ ও ৪, জামালপুর ৪ ও ৫, নারায়ণগঞ্জ ৪ ও ৫, সিলেট ২ ও ৩, মৌলভীবাজার ২ ও ৪, ব্রাহ্মণবাড়িয়া ৫ ও ৬, কুমিল্লা ৯ ও ১০ এবং নোয়াখালী ৪ ও ৫। এখন সিলেট-২ আসনের সীমানা হবে বিশ্বনাথ উপজেলা ও ওসমানীনগর উপজেলা।   সিলেট-৩ আসনের সীমানা হবে দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ উপজেলা।
মৌলভীবাজার-২ আসনের সীমানা হবে কুলাউড়া উপজেলা এবং মৌলভীবাজার-৪ আসনের সীমানা হবে শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলা।
সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাসের জন্য নির্বাচন কমিশন গত ১৪ মার্চ ৩৮টি আসনের সীমানা পরিবর্তন এনে ৩০০ আসনের খসড়া গেজেট আকারে প্রকাশ করে। এর পক্ষে-বিপক্ষে দাবি ও আপত্তি গ্রহণ করে কমিশন। এতে আপত্তি জানিয়ে ৪০৭টি এবং ইসির পক্ষ সমর্থন করে ২২৪টি আবেদন জমা পড়ে। এসব আপত্তির পর গত শনিবার থেকে শুনানি শুরু হয়। শুনানি শেষে সোমবার চূড়ান্ত গেজেট প্রকাশ করে ইসি।

 

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *