৩রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বার্তাটি লিখেছেন: shuddhobarta24@

আমার সম্পর্কে : This author may not interusted to share anything with others
প্রচ্ছদ বিভাগ আন্তর্জাতিক

ইরানের পরমাণু  অটল থাকার জন্য আহ্বান করনে : ম্যাকরন

অনলাইন নিউজ : ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ইরানের পরমাণু সমঝোতায় অটল থাকার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনদিনের রাষ্ট্রীয় সফরে আমেরিকায় পা রাখার আগে তিনি মার্কিন নিউজ চ্যানেল ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে এ আহ্বান জানান।

ম্যাকরন বলেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার কোনো বিকল্প তার হাতে নেই। কাজেই এ সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যখন ইরানের পরমাণু সমঝোতা বাতিল করার আহ্বান জানাচ্ছেন তখন তার প্রতি এ আহ্বান জানালেন ম্যাকরন। তিনি বলেন, যেহেতু ইরানের পরমাণু সমঝোতা বা জেসিপিওএ’র চেয়ে ভালো কোনো বিকল্প নেই তাই আমেরিকার উচিত এসমঝোতায় অটল থেকে তা পুরোপুরি বাস্তবায়ন করা।

ফরাসি প্রেসিডেন্ট বলেন,আমার কাছে বিকল্প কোনো পরিকল্পনা নেই। উত্তর কোরিয়াকে নিয়ে যে পরিস্থিতি তৈরি হয়েছে তার পুনরাবৃত্তি রোধ করতে চাইলে ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন করতে হবে।

ম্যাকরন এমন সময় মার্কিন প্রেসিডেন্টের প্রতি এ আহ্বান জানালেন যখন এ সমঝোতা শুধু ইরানের স্বার্থ রক্ষা করছে বলে দাবি করে ট্রাম্প এটির ধারায় এমনভাবে পরিবর্তন আনার দাবি জানাচ্ছেন যার ফলে তাতে ওয়াশিংটনেরও স্বার্থ রক্ষিত হয়।

ট্রাম্প গত ১২ জানুয়ারি ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা ১২০ দিনের জন্য স্থগিত রাখেন। কিন্তু তিনি এই বলে সতর্ক করে দেন, এই সময়ের মধ্যে মার্কিন কংগ্রেস ও ইউরোপ তার দাবি মানতে ব্যর্থ হলে আগামী ১২ মে তিনি পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবেন এবং ইরান বিরোধী নিষেধাজ্ঞা আর স্থগিত রাখবেন না।

ট্রাম্পের দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ইরানের সামরিক স্থাপনাগুলোতে আন্তর্জাতিক পর্যবেক্ষণের ব্যবস্থা করা এবং দেশটির ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে নিষেধাজ্ঞার আওতায় নিয়ে আসা। তেহরান তার ওই দু’টি দাবিই অনেক আগে থেকে নাকচ করে এসেছে।

২০১৫ সালের জুলাই মাসে জার্মানি, আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া ও চীনকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতা সই করে ইরান। ২০১৬ সালের জানুয়ারি থেকে এটির বাস্তবায়ন শুরু হলেও মার্কিন সরকার কখনোই এ সমঝোতা পুরোপুরি মেনে চলেনি। লস এঞ্জেলেস টাইমস।

Leave a comment