Home » বিদায় ১৪২৪ স্বাগত ১৪২৫

বিদায় ১৪২৪ স্বাগত ১৪২৫

শুদ্ধবার্তাটোয়েন্টিফোরডটকম: ‘অতীত নিশি গেছে চলে/ চিরবিদায় বার্তা বলে, কোন আঁধারের গভীর তলে/ রেখে স্মৃতিলেখা,/ এসো এসো এসো ওগো নবীন,/ চলে গেছে জীর্ণ মলিন-/ তুমি মৃত্যুবিহীন/ মুক্ত সীমারেখা।’ জীবনানন্দ দাশের এই কবিতার মতোই নতুন প্রত্যাশা আর সম্ভাবনার হাতছানি নিয়ে মানুষ পুরনোকে বিদায় জানায় আর আহ্বান করে নতুনকে। আজকের নতুন সুর্‍যোদয়ের সাথে পুরাতন সবকিছু ভুলে গিয়ে নতুনের কেতন উড়িয়ে বাংলা নববর্ষ বরণের আনন্দ উচ্ছাসে মেতে উঠবে পুরো দেশ। সারাদেশের মতো সিলেটেও প্রাণের উৎসব পালনে মাতোয়ারা হবে সিলেটবাসী। পুরনো দিনের গ্লানি ভুলে শিকড়ের উৎসবকে বরণ করতে প্রস্তুত সিলেট।
আপামর বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ আজ। মহাকালের অতল গহ্বরে আজ হারিয়ে গেল  আরেকটি বছর। আগমন ঘটলো নতুন বছরের। বাঙ্গালীর জাতির জীবনে পহেলা বৈশাখ তথা বাংলা দিন পঞ্জিকার প্রথম দিন খুবই গুরুত্বপুর্ণ। আমাদের বাঙ্গালী জাতিসত্তার সাথে দিনটি ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। আমাদের দেশের অধিকাংশের চেয়েও বেশী মানুষের পেশা কৃষিকাজ। আর দেশের অন্যতম স্তম্ভ এই কৃষক সমাজ তাদের ফসল রোপণ থেকে শুরু করে ঘরে পাকা ফসল তোলা সবকিছুই করে বাংলা পঞ্জিকা অনুসারে।
তবে দিনটি শুধু কৃষক সমাজ নয়, পহেলা বৈশাখে ছোট-বড় ব্যবসায়ীরা করেন ‘হালখাতা’ অনুষ্টান। পুরোনো দিনের হিসাব-নিকাশ চুকিয়ে নতুন করে শুরুর প্রত্যাশায় মিষ্টিমুখ করাতে ব্যস্ত থাকেন সংশ্লিষ্টদের। আর এভাবেই যেনো তারা ধরে রেখেছেন হাজার বছরের বাঙ্গালীদের ঐতিহ্য।
এদিকে পহেলা বৈশাখ তথা বাংলা নববর্ষকে বরণ করে নিতে সিলেটজুড়ে আজ শনিবার রয়েছে নানা আয়োজন। বর্ণাঢ্য উৎসবের মধ্য দিয়ে নববর্ষকে বরণ করে নিতে সিলেট সিটি কর্পোরেশনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন আয়োজন করেছে নানা অনুষ্ঠানের।
তাছাড়া পহেলা বৈশাখে নগরীর সর্বত্র কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নগরীর প্রতিটি মোড়ে মোড়ে, গুরুত্বপূর্ণ পয়েন্টে, গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি স্থাপনায় নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আছে পুলিশ। একইসাথে র‌্যাব ও গোয়েন্দা সদস্যরাও পুলিশের সাথে কাজ করছেন। পোশাকধারী পুলিশের সাথে সাথে সাদা পোশাকের পুলিশ ও গোয়েন্দা সদস্যরা নগরীতে ছড়িয়ে-ছিটিয়ে কাজ করছেন।
শুক্রবার সূর্যাস্তের সঙ্গে সঙ্গে কালের মহাস্রোতে ডুবে গেল আর একটি বছর। শনিবারের সূর্যোদয় হলে নব প্রত্যাশার ডানা মেলে। আশা-আকাঙ্ক্ষার প্রতীক হয়ে ঝলমলিয়ে উঠবে নতুন বছরের সূর্য। আজ থেকে বাংলা পঞ্জিকার পাতায় মহাকালের স্রোতে হারিয়ে গেল বঙ্গাব্দ ১৪২৪। স্বাগত ১৪২৫ বঙ্গাব্দ।

 

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *