Home » শিবসেনাকে সঙ্গে নিয়েই সরকার সরকার গঠন মহারাষ্ট্রে! আজ সিদ্ধান্ত এনসিপি-কংগ্রেস বৈঠকে

শিবসেনাকে সঙ্গে নিয়েই সরকার সরকার গঠন মহারাষ্ট্রে! আজ সিদ্ধান্ত এনসিপি-কংগ্রেস বৈঠকে

অনলাইন ডেস্ক : রাজ্যপাল এনসিপিকে সরকার গঠনের ডাক দিতেই জমে উঠেছে মহারাষ্ট্রে সরকার গঠনের নাটক। মোদী সরকার থেকে নিজেদের সাংসদ সরিয়ে নেওয়ার পরও মন গলেনি শরদ পাওয়ারের। এখন শিবসেনার সরকার গড়ার খোয়াব নির্ভর করছে ম্যাডাম গান্ধীর ওপরেই। শিবসেনাকে সরকার গঠন করতে সমর্থন দেওয়া হবে কিনা তা নিয়ে আজ মঙ্গলবার মুম্বইয়ে বৈঠকে বসছে কংগ্রেস ও এনসিপি। ওই বৈঠকে থাকছেন কংগ্রেসের দিল্লির নেতারা।

সোমবার এনসিপি নেতা অজিত পাওয়ার বলেন, মঙ্গলবার কংগ্রেস ও এনসিপি বৈঠকে বসছে। ওই বৈঠকেই ঠিক হবে শিবসেনার ভাগ্য। উল্লেখ্য, সোমবার রাজ্যপাল ভগত সিং কোশয়ারির সঙ্গে দেখা করেন উদ্ধবপুত্র আদিত্য ঠাকরে। এই আদিত্যকেই এবার মুখ্যমন্ত্রী হিসেবে দেখতে চাইছে শিবসেনা। এদিন সরকার গঠনের কথা বললেও রাজ্যপাল তাঁর কাছে কংগ্রেসের সমর্থন চিঠি দেখতে চান। তা দেখাতে পারেননি আদিত্য। আর তার পরেই এনসিপিকে সরকার গঠনের জন্য ডাক দেন রাজ্যপাল। এর ফলে শিবসেনার ক্ষেত্রে অধীর প্রতিক্ষায় চলে গেল শিবসেনার সরকার গঠবের প্রক্তিয়া।

দিকে, তৃতীয় সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে এনসিপিকে সরকার গঠনের জন্য ডাকা হলেও কংগ্রেসের সঙ্গে মিলেও তাদের সরকার গঠনের পথে বাধা রয়েছে। মঙ্গলবার সন্ধে সাড়ে আটটার মধ্যে তাদের সিদ্ধান্ত রাজ্যপালকে জানাতে হবে এনসিপিকে। এনসিপি নেতা জয়ন্ত পাটিল বলেছেল, আমরা গোড়া থেকেই বলছিলাম সংখ্যা না থাকায় বিরোধী আসনে বসবে এনসিপি।

প্রসঙ্গত ২৮৮ আসনের মহরাষ্ট্র বিধানসভা নির্বাচনের ফলাফলে বিজেপি পেয়েছে ১০৫ আসন, শিবসেনা ৫৬, এনসিপি ৫৪ ও কংগ্রেস ৪৪ আসন পেয়েছে। ফলে বিজেপিকে বাদ দিলে বাকি তিন দলের একে অপরের ওপরে নির্ভর করেই সরকার গঠন করতে হচ্ছে। ফলে মহারাষ্ট্র রাজনীতিতে এখন শুরু হয়েছে পাওয়ার প্লে।সুত্র: জিনিউজ

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *