Home » পহেলা বৈশাখ উপলক্ষে সিলেটে পুলিশের বিশেষ নির্দেশনা

পহেলা বৈশাখ উপলক্ষে সিলেটে পুলিশের বিশেষ নির্দেশনা

শুদ্ধবার্তাটোয়েন্টিফোরডটকম: সিলেটে পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে বিশেষ নির্দেশনা দিয়েছে মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)। এতে ১৩টি নির্দেশনা দেয়া হয়েছে।

মঙ্গলবার রাতে এসব নির্দেশনার বিষয়টি জানিয়েছে বিজ্ঞপ্তি পাঠিয়েছে পুলিশ। বিজ্ঞপ্তিতে সাক্ষর করেছেন মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মোহাম্মদ আবদুল ওয়াহাব।

পহেলা বৈশাখ উদযাপনের জন্য যেসব নির্দেশনা দিয়েছে পুলিশ, তন্মধ্যে রয়েছে- বর্ষবরণের অনুষ্ঠান সম্পর্কে এসএমপি’র সংশ্লিষ্ট থানা এবং পুলিশ কমিশনারেরর কার্যালয়কে অবহিত করতে হবে, উন্মুক্ত স্থানে নববর্ষের অনুষ্ঠানসমূহ বিকাল ৫টার মধ্যেই শেষ করতে হবে, বর্ষবরণ অনুষ্ঠান আয়োজক কর্তৃপক্ষকে নিজস্ব স্বেচ্ছাসেবক বা নিরাপত্তাকর্মী নিয়োগ করে অনুষ্ঠানস্থলের সার্বিক শৃঙ্খলা ও অনাকাক্সিক্ষত ব্যক্তি বা বস্তু সম্পর্কে সজাগ দৃষ্টি রাখতে হবে; প্রয়োজনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা নিতে হবে, সিলেট মহানগর এলাকায় কোন ধরণের আতশবাজি, পটকা ফাটিয়ে আতঙ্ক সৃষ্টি করা যাবে না, মোটরসাইকেলে চালক ব্যতিত অন্য কোন আরোহী বহন করা যাবে না; তবে স্বামী-স্ত্রী চলাচল করতে পারবেন, একযোগে বা দলগতভাবে মোটরসাইকেল চালিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি বা যান চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না।

নির্দেশনার মধ্যে আরো রয়েছে- সিএনজি অটোরিকশায় পূর্ব থেকে অপরিচিত যাত্রী বসা থাকলে তা এড়িয়ে চলতে হবে, অপরিচিত যাত্রীর দেয়া কোন কিছু খাওয়া বা পান করা থেকে বিরত থাকতে হবে, বর্ষবরণ অনুষ্ঠানে ব্যাগ, থলে, পোটলা, সুটকেস, টিফিন ক্যারিয়ার বা এ জাতীয় কোন বস্তু বহন না করা, খোলা ট্রাকে বাদ্যযন্ত্র বা সাউন্ড বক্স নিয়ে সিলেট মেট্রোপলিটন এলাকায় প্রবেশ করা যাবে না এবং কোন ধরণের রং ছিটানো যাবে না, অনুমোদিত অনুষ্ঠান আয়োজনকারী কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ক্ষেত্রে সিসিটিভি স্থাপন বা ভিডিওচিত্র ধারণের ব্যবস্থা গ্রহণ করতে হবে, বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজনকারী কর্তৃপক্ষকে অনুষ্ঠানের নিরাপত্তার বিষয়টি সর্বাধিক গুরুত্ব প্রদান করতে হবে, নির্জন বা জনগণের চলাচল কম এমন স্থান এড়িয়ে চলতে হবে।

 

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *