Home » সিলেট টিলাগড়ের ‘জঞ্জাল’ নিয়ে ঠেলাঠেলি

সিলেট টিলাগড়ের ‘জঞ্জাল’ নিয়ে ঠেলাঠেলি

সিলেট নগরীর টিলাগড় পয়েন্টের পাশেই গেল কয়েকদিন ধরে পড়ে আছে ঈদুল আযহার পশুর হাটের ‘জঞ্জাল’। সেই জঞ্জাল সরানো নিয়ে ঠেলাঠেলি চলছে সিলেট সিটি করপোরেশন (সিসিক) ও হাটের ইজারাদারের মধ্যে। তাদের ঠেলাঠেলিতে বিপাকে পড়েছেন স্থানীয়রা। গত ১২ আগস্ট পবিত্র ঈদুল আযহা পালিত হয়। ঈদকে কেন্দ্র করে নগরীর টিলাগড় পয়েন্টে পশুর হাটের ইজারা দেয় সিসিক। হাটের ইজারা নেন মহানগর যুবলীগ নেতা সুবেদুর রহমান মুন্না।

ঈদ শেষে আরো ৮ দিন পেরিয়ে গেলেও টিলাগড়ের ওই পশুর হাটে ময়লা-আবর্জনা মঙ্গলবার পর্যন্ত পরিষ্কার করা হয়নি। সিসিক বলছে, ময়লা-আবর্জনা পরিষ্কারের দায়িত্ব ইজারাদারের। অন্যদিকে ইজারাদার বলছেন, এসব ময়লা-আবর্জনা পরিষ্কার করতে টাকা নিয়েছে সিসিক।

জানা গেছে, সুবেদুর রহমান মুন্না এক লাখ ৫৫ হাজার টাকা নিয়ে টিলাগড় পয়েন্টের ওই পশুর হাটের ইজারা নেন। হাটের ময়লা-আবর্জনা পরিষ্কারের জন্য তার কাছ থেকে আরো এক লাখ টাকা নেয় সিসিক। এ দুটি অঙ্কের টাকার সাথে ভ্যাট ও ট্যাক্স মিলিয়ে সর্বমোট ২ লাখ ৮৬ হাজার টাকা সিসিককে দেন মুন্না। কিন্তু টাকা নেওয়ার পরও ময়লা-আবর্জনা পরিষ্কার করেনি সিটি করপোরেশন।

সুবেদুর রহমান মুন্না জানান, তিনি পশুর হাটের ইজারা নিয়ে সবমিলিয়ে ২ লাখ ৮৬ হাজার টাকা দিয়েছেন সিসিককে। ঈদের দিন সকালে মেয়র আরিফুল হক চৌধুরী পশুর হাটে এসে হাটের বাঁশ সরিয়ে নিতে বলেন। এজন্য একদিন সময় চান মুন্না। পরদিন তিনি হাটের বাঁশ সরিয়ে নেন।

তিনি বলেন, ‘ইজারার শর্ত ছিল সিসিক ময়লা-আবর্জনা পরিষ্কার করবে। সেজন্য এক লাখ টাকাও নেয় তারা। কিন্তু হাটের ময়লা-আবর্জনা পরিষ্কার করেনি সিসিক। তবে ভিন্ন কথা বলছেন সিসিকের পরিচ্ছন্ন শাখার কর্মকর্তা হানিফুর রহমান। তিনি বলেন, টিলাগড় পয়েন্টের পশুর হাটের ময়লা-আবর্জনা পরিষ্কার করার দায়িত্ব ইজারাদারের। কিন্তু তিনি তা করেননি। ২৪ ঘন্টার মধ্যে সিসিক এ হাটের ময়লা-আবর্জনা সরিয়ে নেবে।’

এদিকে, এক সপ্তাহেরও বেশি সময় ধরে টিলাগড় পয়েন্টের পাশেই পশুর হাটের ময়লা-আবর্জনা পড়ে থাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে চারপাশে। এতে ভোগান্তি পোহাচ্ছেন স্থানীয়রা। পার্শ্বস্থ এমসি কলেজের শিক্ষার্থীরাও আছেন বেকায়দায়। এছাড়া বৃষ্টি হওয়ায় এ ময়লা-আবর্জনার মধ্যে এডিস মশার লার্ভা জন্মাতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন স্থানীয়রা। তাদের দাবি, দ্রুততম সময়ে এ পশুর হাটের ময়লা-আবর্জনা পরিষ্কার করা হোক। সূত্র: সিলেটভিউ

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *