Home » প্রাথমিকে নতুন করে প্রধান শিক্ষক নিয়োগ নয়: গণশিক্ষা প্রতিমন্ত্রী

প্রাথমিকে নতুন করে প্রধান শিক্ষক নিয়োগ নয়: গণশিক্ষা প্রতিমন্ত্রী


প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন করে আর প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া হবে না। কারণ দীর্ঘদিন ধরে সহকারী শিক্ষকরা পদোন্নতি না পাওয়ায় তাদের মধ্যে একধরনের জড়তা কাজ করছে। এ অবস্থার উত্তরণে তাদের পদোন্নতি দিয়ে মনোবল চাঙ্গা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার রাজধানীর প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটে (পিটিআই) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর আয়োজিত ‘উদ্ভাবনী মেলা ও শোকেসিং-২০১৯’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে পদোন্নতি না হওয়ায় তারা একধরনের অচল হয়ে পড়ছেন। তারা মনে করছেন, জীবনে তাদের আর কখনও পদোন্নতি হবে না। এ কারণে তারা হতাশার মধ্যে দিন পার করছেন। কিন্তু তাদের বলতে চাই, সরকার এ পরিস্থিতির উত্তরণ ঘটিয়ে সহকারী শিক্ষকদের মধ্য থেকে প্রধান শিক্ষক অথবা সহকারী থানা শিক্ষা কর্মকর্তা হিসেবে পদোন্নতির কার্যক্রম শুরু করতে যাচ্ছে।

শিক্ষার্থীরা শতভাগ বাংলা পড়তে পারে না- বিশ্বব্যাংকের এ সংক্রান্ত প্রতিবেদন সম্পর্কে জানতে চাইলে জাকির হোসেন বলেন, প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীরা বাংলা পড়তে পারে না, এটি আমাদের ব্যর্থতা। আমাদের মনিটরিং ব্যবস্থা বেশ দুর্বল থাকায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দু-চারজন দিয়ে মনিটরিং করা সম্ভব হবে না, এতে সবাই ফাঁকি দেওয়ার সুযোগ পাবে। এটিকে ঢেলে সাজিয়ে শক্তিশালী করতে হবে। যার যতটুকু দায়িত্ব, ততটুকু পালন করলে প্রাথমিক শিক্ষাকে আরও বেগবান করে তোলা সম্ভব হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এএফএম মনজুর কাদির। অন্যদের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেন, অতিরিক্ত সচিব ও প্রধান উদ্ভাবনী কর্মকর্তা বদরুল হাসান বাবুল বক্তব্য দেন।

এবার দ্বিতীয়বারের মতো হচ্ছে এই উদ্ভাবনী মেলা। ১১৫টি আইডিয়া থেকে ১৫টি আইডিয়া নিয়ে এ মেলায় ১৬টি স্টলের মাধ্যমে প্রদর্শন করা হচ্ছে। কম খরচে দ্রুততার সঙ্গে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছানোর মাধ্যমে জনপ্রত্যাশা পূরণের লক্ষ্যেই এ মেলার আয়োজন করা হয়েছে।

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *